চুল ঝলমলে হবে ঘরোয়া প্যাকে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০১৮, ১০:২৩

ঢাকা, ৩১ জুলাই, এবিনিউজ : চুলের রুক্ষতা দূর করে ঝলমলে ভাব নিয়ে আসতে প্রাকৃতিক উপাদানের সাহায্যে যতœ নিতে পারেন চুলের। এগুলো নিয়মিত ব্যবহারে চুল প্রাণবন্ত হওয়ার পাশাপাশি বন্ধ হবে চুল পড়া।

অলিভ অয়েল : চুলের পুষ্টির ঘাটতি দূর করে অলিভ অয়েল। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড এবং আরও সব উপকারি উপাদান চুলে নিয়ে আসে উজ্জলতা। ২-৩ চামচ অলিভ অয়েল সামান্য গরম করে চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। চুলের ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা জেল : অ্যালোভেরা জেলে থাকা একাধিক উপকারী এনজাইম চুলের বৃদ্ধি বাড়ায়। পাশাপাশি রুক্ষতা দূর করে চুলে নিয়ে আসে ঝলমলে ভাব। ২ চা চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ২ চা চামচ পানি মিশিয়ে স্প্রে বোতলে নিয়ে নিন মিশ্রণটি। চুলে ভালো করে স্প্রে করে কিছুক্ষণ অপেক্ষা করুন। ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার ব্যবহার করতে পারেন এই স্প্রে।

দই : ১ কাপ দইয়ের সঙ্গে ২ চা চামচ আমলকীর পাউডার মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সিল্কি হবে চুল।  

পেঁয়াজের রস : পরিমাণ মতো পেঁয়াজের রসের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে ভালো করে ম্যাসাজ করুন চুলে। ১৫ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সিল্কি ও নরম হবে চুল।

ডিম : ডিমে থাকা প্রোটিন চুলের রুক্ষতা দূর করে প্রাণবন্ত করে চুল। ১টি ডিমের কুসুমের সঙ্গে ১ চা চামচ অলিভ অয়েল এবং ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। পেস্টটি চুলের গোড়ায় ম্যাসাজ করে অপেক্ষা করুন। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে চুল হবে ঝলমলে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ