চুলের যত্নে কফি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০১৮, ১০:২৯

ঢাকা, ২৯ জুলাই, এবিনিউজ : কফিতে থাকা ক্যাফেইন ও অ্যান্টিঅক্সিডেন্ট চুলের যত্নে অনন্য। নিয়মিত কফির হেয়ার প্যাক ব্যবহারে বাড়ে চুলের বৃদ্ধি। এ ছাড়া চুল পড়া কমিয়ে চুল ঝলমলে করতেও জুড়ি নেই কফির। 

* ১ টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে ২ টেবিল চাম অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। চুলের গোড়ায় মিশ্রণটি ঘষে ঘষে লাগান। আধা ঘন্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। কফি গরম পানিতে মিশিয়ে ঠাণ্ডা করে চুল ধুয়ে নিতে পারেন শ্যাম্পু শেষে। এটি চুলের বৃদ্ধি দ্রুত করবে। পাশাপাশি চুলে নিয়ে আসবে ঝলমলে ভাব।

* চুল পড়া কমাতে সপ্তাহে দুইবার চুল ধুয়ে নিন কফির লিকার দিয়ে।

* কফি পাউডারের সঙ্গে নারিকেল তেল অথবা অলিভ অয়েল মিশিয়ে গরম করে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় লাগান ঘষে ঘষে। এটি চুলের গোড়ার রক্ত সঞ্চালন বাড়াবে। ফলে চুল দ্রুত বাড়বে।

* নিয়মিত ব্যবহারের কন্ডিশনারের সঙ্গে কফি পাউডার মিশিয়ে চুলের গোড়ায় ঘষে লাগান। এটি মাথার ত্বকের মরা চামড়া দূর করবে। ০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

* চুল কালো করতে ব্যবহার করতে পারেন কফি। কফি গরম পানিতে মিশিয়ে ঠাণ্ডা করে নিন। এবার ১ টেবিল চামচ কফির লিকারের সঙ্গে ২ টেবিল চামচ হেয়ার কন্ডিশনার মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ১ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

* ২ টেবিল চামচ কফি পাউডারের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও ১ টেবিল চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। চুল হবে উজ্জ্বল, কালো ও ঝলমলে।
তথ্যসূত্র : বোল্ডস্কাই

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food