ঈদে শাহী দুধসেমাই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ আগস্ট ২০২০, ১৯:০২

ঈদের আমেজ এখনও শেষ হয়নি। করোনার কারণে প্রতিবারের মতো করে ঈদ উদযাপন করা সম্ভব হচ্ছে না। এজন্য অনেকেই অলসতা করে সকালে মজার মজার আইটেম রান্না করেননি। তবে নিজেদের মতো করে পরিবারের সঙ্গে আনন্দভাগ করে নিচ্ছেন অনেকেই। মিষ্টি ও মাংসের নানা আইটেম করছেন। তবে সহজ রেসিপি ঈদের শাহী দুধ সেমাই তৈরি করেছেন? নাহলে ঝটপট করে রান্না করুন ঈদে শাহী দুধসেমাই।

উপকরণ:

    সেমাই-১০০ গ্রাম, দুধ-১ লিটার, কনডেন্সড মিল্ক-২৫০ গ্রাম, ছোট ছোট করে টুকরো করা খেজুর-৩ টেবিল চামচ, টুকরো করা কাঠবাদাম-২ টেবিল চামচ, কিশমিশ-৩ টেবিল চামচ, পেস্তা কুচি-২ টেবিল চামচ, এছাড়া লাগবে আন্দাজমতো গোলাপজল, এলাচগুঁড়ো, ঘি।

পদ্ধতি:

প্রথমে প্যানে ঘি গরম করে কাঠবাদাম, খেজুরকুচি আর কিশমিশ হালকা করে ভেজে নিতে হবে। এরপর হালকা ভাজতে হবে সেমাই। তারপর প্যানে তরল দুধ, কনডেন্সড মিল্ক ও ক্রিম দিয়ে ভালো করে ফোটাতে হবে। পুরোপুরি ফুটে যাওয়ার পর আগে ভেজে নেওয়া কাজু, খেজুর, কিশমিশ ও সেমাই ঢেলে দিতে হবে দুধে। আঁচ কমিয়ে মিনিট দশেক সেটাকে রান্না করতে হবে। ফুটে গেলে উপর থেকে ছড়িয়ে দিতে হবে গোলাপজল, এলাচগুঁড়া। ব্যাস তৈরি আপনার শাহী দুধসেমাই। নামানোর পর সাজানোর জন্য উপর থেকে ছড়িয়ে দিতে পারেন পেস্তা, কাঠবাদাম, কাজু।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ