ঘরোয়া ফেসপ্যাকে দূর হবে ব্রণ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০১৮, ১০:০৬

ঢাকা, ২৫ জুলাই, এবিনিউজ : ব্রণ দূর করতে সাহায্য নিতে পারেন প্রাকৃতিক উপাদানের। নিয়মিত ঘরোয়া ফেসপ্যাক ব্যবহারে ধীরে ধীরে কমতে শুরু করবে ব্রণ। তা হলে জেনে নিন কীভাবে ফেসপ্যাক তৈরি ও ব্যবহার করবেন।  

মুলতানি মাটি : সমপরিমাণ মুলতানি মাটি ও চন্দন গুঁড়ার সঙ্গে প্রয়োজন মতো গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে একবার ব্যবহার করলে ব্রণ দূর হবে।

অ্যালোভেরা জেল : অ্যালোভেরার পাতা থেকে ফ্রেশ জেল সংগ্রহ করে ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

বেকিং সোডা : ১ চা চামচ বেকিং সোডা সামান্য পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ব্রণের ওপর লাগিয়ে রাখুন কয়েক মিনিট। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ১ চা চামচ দারুচিনি গুঁড়া, ৫ টেবিল চামচ মধু ও অর্ধেকটি লেবুর রস মিশিয়েও তৈরি করতে পারেন ফেসপ্যাক। সপ্তাহে একবার অথবা দুবার ফেসপ্যাকটি ব্যবহার করলে ব্রণ কমবে।  

ওটমিল : ১ কাপ সেদ্ধ ওটমিলের সঙ্গে ১ চা চামচ মধু ও অর্ধেকটি লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে ঘষে ঘষে লাগান। আধা ঘণ্টা অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
 

মেথি : মেথি পাতা বেটে পেস্ট তৈরি করুন। ব্রণ আক্রান্ত ত্বকে এই পেস্ট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ৪ দিনে একবার এ ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

কমলার খোসা : কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। পানি মিশিয়ে তৈরি করুন পেস্ট। পেস্টটি ১৫ মিনিট ত্বকে লাগিয়ে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নিম : পানি দিয়ে নিমপাতা বেটে নিন। সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
তথ্য : ইন্টারনেট 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ