কাজু বাদামে কি ওজন কমে?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২০, ০০:৫১

যারা ডায়েট মেনে চলেন, অনেক সুস্বাদু খাবার থেকেই তাদের বঞ্চিত থাকতে হয়। চিকিৎসকের বারণ থাকা নানা মুখরোচক খাবার খাওয়ার বিষয়ে। এদিকে জিভে জল আনা সব খাবার দেখেও লোভ সামলে চলা মুশকিল। এমন একটি জিভে জল আনা খাবারের নাম যদি শোনেন যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে? কাজুবাদামের ক্ষেত্রে কিন্তু এটাই সত্যি। ওজন কমাতে প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন কাজুবাদাম।

অতিরিক্ত ওজন ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন রোগের কারণ। তাই সুস্থ থাকতে হলে অবশ্যই ওজন নিয়ন্ত্রণ করতে হবে। ওজন কমাতে খেতে পারেন কাজু বাদাম। এটি কীভাবে ওজন কমায়? চলুন জেনে নেই এর কার্যকারিতা...

কাজু বাদামে ক্যালসিয়াম নেই। এতে রয়েছে প্রচুর কপার, ম্যাগনেসিয়াম ও ফসফরাস। তাই ওজন কমাতে খেতে পারেন কাজু বাদাম। এই বাদামে থাকা প্রচুর মনোস্যাচুরেটেড ফ্যাট যা আপনার খাওয়ার ইচ্ছা বা ক্ষুধা কমিয়ে দেবে।

সুস্থ থাকতে হলে খাওয়া ও ঘুমের প্রতি গুরুত্ব দেয়া প্রয়োজন। স্বাস্থ্যকর খাবার আর নিয়মিত ঘুম একজন মানুষকে সুস্থ রাখতে পারে। পরিমিত খাওয়ার ব্যাপারে উদাসীন হলে চলবে না। কাজু বাদাম খেলে তা পেট ভরিয়ে রাখবে অনেকক্ষণ। তাই অতিরিক্ত খাবার খাওয়াও এড়িয়ে চলতে পারবেন।

এছাড়া অতিরিক্ত ওজন শরীরের জন্য মোটেও ভালো নয়। তাই সুস্থ থাকতে ও অতিরিক্ত ওজন কমাতে সুষম ও পুষ্টিকর খাবারও খেতে হবে। সেজন্য কাজু বাদাম থাকুক আপনার খাদ্য তালিকায়।

যখন তখন ক্ষুধা পেলে এক মুঠ চিনাবাদাম খেয়ে নিতে পারেন। কাঁচা খেতে পারলে সবচেয়ে ভালো হয়। ভাজা বাদামও খেতে পারেন। যদিও চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ডায়েটেই যাবেন না। তবে বাদাম খেতে পারেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ