সারা বছর সংরক্ষণ করুন স্ট্রবেরি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুলাই ২০১৮, ১০:১০

ঢাকা, ২১ জুলাই, এবিনিউজ : স্ট্রবেরি ফলটি আমাদের দেশে পাওয়া যায় খুব অল্প সময়ের জন্য। এই অল্প সময়েই সবার মন জয় করে রাখে স্ট্রবেরি। খুব নরম এ ফল তাজা খেতে চাইলেও ২-৩ দিনের বেশি ফ্রিজে রেখে খাওয়া যায় না, কারণ গরমে খুব দ্রুত নষ্ট হয় স্ট্রবেরি। কিছু পদ্ধতি অনুসরণ করলে সাধারণ ফ্রিজেই স্ট্রবেরি রাখা যাবে ২-৩ সপ্তাহ পর্যন্ত ফ্রেশ। আর ডিপ ফ্রিজে থাকবে এক বছরের বেশি সময়। জেনে নিন দুটি পদ্ধতি।
 
প্রথম পদ্ধতি
* ১০ ভাগ পানির সঙ্গে এক ভাগ আপেল সাইডার ভিনেগার নিন। স্ট্রবেরি ভালো করে ঝেড়ে, বেছে পরিষ্কার করে নিন। এর পর পানি ও ভিনেগারের মিশ্রণে ডুবিয়ে দিন। ঠিক দুই মিনিট ডুবিয়ে রাখুন। তার পর এ পানিতেই ভালো করে ধুয়ে নিন। ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি বক্সে ভালো করে মোটা টিস্যু পেপার বা ব্রাউন পেপার বিছিয়ে নিন। এই বক্সে পানি ঝরানো শুকনো স্ট্রবেরি দিয়ে দিন। মুখ বন্ধ করে ফ্রিজে রাখলে ২-৩ সপ্তাহ এমনিতেই ফ্রেশ থাকবে।
এ ছাড়া ভিনেগার দিয়ে ধোয়া স্ট্রবেরি কাগজ বাদ দিয়ে কেবল বক্সে করে ডিপ ফ্রিজে রেখে দিলেও ভালো থাকবে প্রায় এক বছর।
 
দ্বিতীয় পদ্ধতি
স্ট্রবেরি ভালো করে ধুয়ে গ্রেট করে নিন। এই গ্রেট করা স্ট্রবেরি বক্সে করে ডিপ ফ্রিজে রেখে দিন। এক বছরের বেশি সময় ভালো থাকবে। মৌসুমের সময়ে এভাবে স্ট্রবেরি সংরক্ষণ করলে সারা বছর জ্যাম, জেলি, মিল্ক শেকসহ নানা রকমের খাবার রান্না করতে পারবেন। চেষ্টা করবেন যতটা সম্ভব তাজা স্ট্রবেরি কিনে সংরক্ষণ করতে। যত তাজা, তত ভালো থাকবে স্বাদ।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ