প্রাকৃতিকভাবে দাগ দূর করার উপায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০১৮, ১০:০১

ঢাকা, ১৬ জুলাই, এবিনিউজ : মুখের দাগ দূর করতে নানা উপায় রয়েছে। জেনে নিন প্রাকৃতিকভাবে দাগ দূর করার কার্যকর কয়েকটি পন্থা-

অ্যালোভেরা : ব্রণ দূর করতে অ্যালো ভেরার জাদুকরি ক্ষমতা সম্পর্কে সবারই ধারণা আছে। তবে অনেকেই জানেন না এর পলিস্যাকারাইডস ত্বকের নতুন কোষ গঠনে সাহায্য করে এবং দাগ দূর করতে সাহায্য করে। 

ব্যবহার পদ্ধতি : অ্যালো ভেরা পাতা থেকে যতটা সম্ভব জেল আলাদা করে নিন। এই জেল ত্বকে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক মাস ত্বকে অ্যালো ভেরা ব্যবহার করুন। এটা ত্বকের সব দাগ দূর করে রং উজ্জ্বল করতে সাহায্য করবে।

টমেটোর রস : টমেটোতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। ব্রণের কারণে হওয়া লোমকূপের ছিদ্র বন্ধ করতে এবং টমেটোতে থাকা প্রাকৃতিক অ্যাস্ট্রিনজান্ট ত্বকের দাগ দূর করতে সাহায্য করে। এ ছাড়া এই সবজির লাইপোসিন ত্বকের কড়া দাগ দূর করতেও পারে।

ব্যবহার পদ্ধতি : টমেটোর রস সাধারণভাবে ত্বকে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১৫ দিনেই এর ফল দেখতে পাবেন।

ডিমের সাদা অংশ : ডিমের সাদা অংশ কেবল মজাই নয় বরং এর প্রাকৃতিক এনজাইম ত্বকের কালচে দাগ দূর করতে ও ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

ব্যবহার পদ্ধতি : একটি ডিমের সাদা অংশ আলাদা করে আঙ্গুল অথবা ব্রাশের সাহায্যে মুখে লাগিয়ে নিন। সম্পূর্ণ শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এক মাস, সপ্তাহে দুদিন করে ডিমের সাদা অংশ লাগান। ত্বকের দাগ হালকা হয়ে যাবে। 

মধু : মধুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লামাটরি উপাদান ত্বকের দাগ দূর করতে সাহায্য করে।

ব্যবহার পদ্ধতি : এক টেবিল-চামচ মধু দাগের উপর লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১৫ দিন এই পদ্ধতি অনুসরণ করুন, দাগ মিলিয়ে যাবে।

লেবু : লেবুর মতো প্রাকৃতিক ব্লিচিং শক্তি আর কোনোটাতে নেই। এটা ত্বকের দাগ দূর করে ও রং উজ্জ্বল করে।

ব্যবহার পদ্ধতি : একটা লেবুর অর্ধেক কেটে আক্রান্ত স্থানের ওপর লাগান এবং শুকানোর জন্য ১০ মিনিট অপেক্ষা করুন। একটানা ১৫ দিন এই পদ্ধতি অনুসরণ করলে দাগ দূর হতে থাকবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ