আপনার রান্নাঘর করোনার জীবাণুমুক্ত তো?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২০, ১০:০১

চীন থেকে ছড়িয়ে বিশ্বব্যাপী ভয়াবহ আগ্রাসন চালাচ্ছে করোনা ভাইরাস বা কোভিড-১৯। এরই মধ্যে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে ঝরে গেছে কয়েক হাজার প্রাণ। খালি চোখে দেখা যায় না- এমন ক্ষুদ্র এই শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলাও সহজ কথা নয়। তাই প্রতি মুহূর্তেই সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

এজন্য মহামারিতে রূপ নেওয়া এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে দেশে চলছে লকডাউন। বাংলাদেশেও জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরনো যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছে প্রশাসন। পাশাপাশি বারবার হাত ধোয়াসহ সবকিছু পরিষ্কার রাখতে বলছেন বিশেষজ্ঞরা। সারাদিন বাড়িতে থাকার কারণে চাপ বাড়ছে রান্নাঘরেও। সংকটপূর্ণ এই সময় আপনার রান্নাঘরকে কীভাবে জীবাণুমুক্ত রাখবেন, তা নিয়ে ভাবছেন নিশ্চই?

তাহলে আসুন জেনে নেই সহজ উপায়ে কীভাবে রান্নাঘরকে জীবাণুমুক্ত রাখবেন-

# রান্না করার আগে আপনার হাত ভালোভাবে সাবান-পানি দিয়ে ধুয়ে নিতে ভুলবেন না। না হলে আপনার হাত থেকেই ব্যাকটেরিয়া খাবারে মিশে যেতে পারে।

# রান্নাঘরের নোংরা বা সবজির খোসা যেকোনো জায়গায় ফেলে ছড়িয়ে রাখবেন না। মুখবন্ধ ডাস্টবিনেই সেটা রাখুন। প্রতিদিন এই নোংরা বাইরে নির্দিষ্ট স্থানে অবশ্যই ফেলে দিয়ে আসুন।

# বেঁচে যাওয়া খাবার এয়ার টাইট বক্সে ভরে ফ্রিজে রাখুন। ফ্রিজের তাপমাত্রা যেন সঠিক ভাবে সেট করা থাকে। না হলে খাবারে জীবাণু সৃষ্টি হতে পারে।

# খাবার ভালো করে সেদ্ধ করে তবেই খান। বিশেষত আমিষ খাবার ভালো সেদ্ধ না হলে সেখান থেকে নানা জীবাণু আপনার শরীরে বাসা বাঁধতে পারে।

আরও পড়ুন : করোনার ভয়াল থাবা থেকে বাঁচাবে ঘুম!

# সবজি কাটার কাজে যে বটি বা ছুরি ব্যবহার করেন, সেটি প্রতিদিন ভালোভাবে পরিষ্কার করবেন। সবজি কেটে ছুরি না ধুয়ে রেখে দিলে সেখানে ব্যাকটেরিয়া জন্ম নেবেই।

# খাবার পরিবেশন হাত দিয়ে করবেন না। হাতা বা চামচ ব্যবহার করুন। নয়তো আপনার হাতের নোংরা খাবারে ঢুকে যাবে। খেতে বসার আগে ভালো করে হাত ধুয়ে নেবেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ