করোনা আতঙ্ক : মাংস রান্না করবেন যেভাবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ মার্চ ২০২০, ০৯:৩৬

বর্তমানে করোনা আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। অনেকের ধারণা, মাছ বা মাংসের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। তাই এ ধরনের খাবার খাওয়া বন্ধ করে দিচ্ছেন। এই ধারণা কিন্তু ঠিক নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা বিশেষজ্ঞ চিকিৎসক কেউই মাংস খেতে নিষেধ করেননি। তবে রান্নার ক্ষেত্রে কিছু বিশেষ নিয়ম খেয়াল রাখতে হবে, তবেই মরণঘাতী এ ভাইরাসের আক্রমণ এড়ানো যাবে।

কেনার সময় খেয়াল করুন

অবশ্যই টাটকা মাংস কিনুন। বাসি মাংস খেলে যে করোনার সংক্রমণ হবে তা নয়। কিন্তু এর থেকে অন্য সংক্রমণ ছড়াতে পারে। মাংস যত বাসি হয় তাতে জীবাণু তত বাড়ে।

প্রক্রিয়াজাত মাংসকে না বলুন

এই কয়দিন প্যাকেটজাত মাংস থেকে দূরে থাকুন। বিভিন্ন ফুড চেনে বার্গার, পিৎজা, চিকেনে যেসব মাংস ব্যবহার করা হয়, সেগুলোর বেশিরভাগই প্যাকেটজাত কিংবা প্রিজারভেটিভ মেশানো। তাই সাবধানতার জন্য এসবও এড়িয়ে চলুন। মাংস কিনে এনে বাসায় রান্না করে খান।

মাংস ধুবেন যেভাবে

মাংস ধোয়ার জন্য গরম পানি ব্যবহার করুন। হালকা গরম পানিতে লবণ মিশিয়ে, সেই পানিতে মাংস ধুয়ে নিলে এতে থাকা রোগজীবাণু অনেকটাই দূর হয়ে যায়।

রান্নার নিয়ম

রান্নার সময় মাংস যেন সুসিদ্ধ হয় সেদিকে খেয়াল রাখুন। ঠিকমতো সেদ্ধ হলে নিশ্চিত থাকতে পারেন অনেকটাই। অনেকসময় কম আঁচে কিংবা কম সময়ে মাংস রান্না করলে ভালোভাবে সেদ্ধ হয় না। এতে ভাইরাসের সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে।

সহজ এই নিয়মগুলো খেয়াল রাখলে অবশ্যই আপনি মাংস খেতে পারবেন। মাছের ক্ষেত্রেও একই বিষয়গুলো খেয়াল রাখুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ