মধ্যপ্রাচ্যের ‘বাকলাভা’ এবার হবে ঘরেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মার্চ ২০২০, ০০:৩৪

দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য ও বলকান অঞ্চলে বেশ প্রচলিত একটি মিষ্টি খাবার বাকলাভা। বাদাম কুচির স্তরে স্তরে থাকে বাটার। সে সঙ্গে মিষ্টি বাড়াতে থাকে শিরা আর মধু। যে কোনো অনুষ্ঠানে অতিথিদের জন্য রাখতে পারেন এই মজাদার খাবারটি। মধ্যপ্রাচ্যের ঐতিহ্যবাহী বাকলাভা তৈরির রেসিপি চলুন জেনে নিই-

যা যা প্রয়োজন

২ কাপ গলানো বাটার, দেড় কাপ পেস্তা, ১ কাপ চিনি, ২০-২৫টা ফিলো শিট, ১ কাপ কাঠ এবং পেস্তা বাদাম ক্রাশ (এক চামচ গোলাপজল দিয়ে ক্রাশ করে নিতে হবে), দেড় টেবিল চামচ লেবুর রস, ১ কাপ পানি ও কয়েকটি লেবুর খোসা।

প্রণালি

ওভেন ১০ মিনিট ১৮০ ডিগ্রিতে প্রিহিট করে নিন। যে পাত্রে বাকলাভা তৈরি করবেন তাতে ফিলো শিটগুলো সেই মাপে কেটে নিন। বেকিং ট্রেতে বাটার ব্রাশ করে এক এক করে ফিলো শিট বিছিয়ে দিতে হবে। খেয়াল রাখবেন, প্রতিটি ফিলো শিটে বাটার ব্রাশ করার পর শিটগুলো উল্টে বিছাতে হবে যেন বাটারের সাইডটি নিচের দিকে থাকে।

এবার বাদাম কুচি বিছিয়ে তার ওপর ফিলো শিট দিয়ে দিন। তার ওপর হালকা বাটার মেখে আরেকটি ফিলো শিট দিন। একই নিয়মে বাকি শিটগুলো বিছিয়ে দিতে হবে।

১৫ মিনিট ওভেনে বেক করুন। বের করে পছন্দমতো আকারে ধারালো ছুরির সাহায্যে কেটে নিন। তারপর আবার ১৫ মিনিট বেক করুন। এতে ওপরের লেয়ার গোল্ডেন ব্রাউন হবে। এরপর ২ ঘণ্টা সময় দিন ঠান্ডা হওয়ার জন্য।

এই সময়ে চিনির শিরা তৈরি করে ফেলুন। শিরা তৈরি করতে ১ কাপ চিনি ও ১ কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। ফুটে উঠলে এতে লেবুর রস লেবুর খোসা দিয়ে দিন। এতে সুন্দর একটি ফ্লেভার আসবে। গরম শিরা বাকলাভার ওপর ছড়িয়ে দিন।

ব্যস, ঠান্ডা হলে পরিবেশন করুন সুস্বাদু মিষ্টি খাবার বাকলাভা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ