আজকের শিরোনাম :

মুখ রাখুন দুর্গন্ধমুক্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২০, ০০:৩৭

অপরিষ্কার থাকলে কিংবা ব্যাকটেরিয়ার কারণে অনেকেরই মুখে দুর্গন্ধ হয়। আর এই কারণে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয়। মুখগহ্বর বা পেটে জন্মানো জীবাণুর কারণে এ সমস্যা হয়ে থাকে। আবার শরীরে পানির পরিমাণ কমে গেলেও মুখে দুর্গন্ধ হয়।

কিছু ঘরোয়া উপায়ে মুখের দুর্গন্ধ দূর করা যায়।

অন্তত দুইবার ব্রাশ করুন

দিনে অন্তত দুইবার দাঁত ব্রাশ করুন। কারণ দাঁতের ফাঁকে খাবারের কণা আটকে থাকে। এই খাবারে জন্মানো জীবাণু থেকেই সৃষ্টি হয় দুর্গন্ধ। তাই প্রতিবার খাবার খাওয়ার পর কিংবা দিনে অন্তত দুইবার দাঁত মাজুন।

জিভ পরিষ্কার রাখুন

মুখের দুর্গন্ধ দূর করতে অবশ্যই জিভ পরিষ্কার রাখতে হবে। দাঁত মাজলেই যে মুখের সব জীবাণু চলে যাবে, এমন নয়। প্রতিবার দাঁত মাজার সময় জিভও পরিষ্কার করে নিন।

ধূমপান ছাড়ুন

ধূমপানের কারণে মুখে মারাত্মক দুর্গন্ধ হতে পারে। কেননা এতে মুখের ভেতর শুকিয়ে যায়। পাশাপাশি মুখের ভেতরে জন্মানো জীবাণুর সংখ্যাও দ্রুত বাড়তে থাকে।

ক্ষতর কারণে

মুখের ভেতর ঘা বা ক্ষত থাকলে মুখে দুর্গন্ধ হয়। তাই, দেহের অভ্যন্তরীণ কোনো স্বাস্থ্য সমস্যা থাকলে তা দ্রুত সারিয়ে তুলুন।

চিকিৎসকের পরামর্শ নিন

এছাড়াও অনেক কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। অনেকসময়, এই সমস্যাটিকে বড় কোনো স্বাস্থ্য সমস্যার পূর্ব লক্ষণ হিসেবে ধরা হয়। তাই, দীর্ঘদিন মুখে দুর্গন্ধ থাকলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ