ত্বকের যত্নে খানিকটা দারুচিনি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৯, ১০:০১

পরিচিত এক মশলা দারুচিনি। মাংস কিংবা মিষ্টি খাবারে ঘ্রাণ যোগ করতে অনেকেই এটি ব্যবহার করে থাকেন। দারুচিনির অ্যান্টিঅক্সিডেন্ট গুণ কিন্তু ত্বকের জন্য বেশ উপকারী। পাশাপাশি এটি অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি সেপ্টিক, অ্যান্টি-ইনফ্ল্যামেটারি উপাদানে সমৃদ্ধ।

মুখ থেকে ব্রণ দূর করতে সাহায্য করে দারুচিনি। পাশাপাশি কমিয়ে দেয় ত্বকের কালচে দাগ। আর তাই ত্বকের যত্নে একটুখানি দারুচিনি ব্যবহার করতেই পারেন আপনি। চলুন জেনে নিই দারুচিনির কিছু ব্যবহার সম্পর্কে-

১। উজ্জ্বল ত্বক পেতে চান? ১ চা চামচ দারুচিনি গুঁড়া, ২ চা চামচ টক দই ও সামান্য লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫/২০ মিনিট অপেক্ষা করুন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

২। সামান্য দারুচিনি গুঁড়া ও মধু একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ লাগিয়ে রাখুন ব্রণের ওপর। সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন। এতে ব্রণ সেরে যাবে।

৩। ত্বক থেকে কালচে ছোপ দূর করতে দারুচিনি গুঁড়া আর চন্দনাবাটা একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। মিশ্রণ শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪। ত্বক থেকে মরা চামড়া দূর করতে দারুচিনির জুড়ি নেই। অল্প টকদইয়ের সঙ্গে মিশিয়ে নিন দারুচিনি গুঁড়া। এই মিশ্রণ ব্যবহার করুন স্ক্রাব হিসেবে। এতে ত্বকের রন্ধ্রের ভেতর জমা ময়লা সহজেই দূর হবে।

৫। চাইলে টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন দারুচিনি। পানিতে কয়েক টুকরো দারুচিনি দিয়ে ফুটিয়ে নিন। এই পানি ঠান্ডা করে সংরক্ষণ করুন ও টোনার হিসেবে ব্যবহার করুন। এতে ত্বকের বলিরেখা ও বয়সের ছাপ দূর হবে।

রান্নার পাশাপাশি ত্বকের যত্নেও ব্যবহার করুন দারুচিনি আর পান ব্রণ ও কালচে দাগবিহীন ত্বক।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ