মুরগির মাংস নষ্ট কি না বুঝবেন যেভাবে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ নভেম্বর ২০১৯, ০০:৩৫

বর্তমানে অধিকাংশ কর্মজীবিরা সময় বাঁচাতে সুপার শপ থেকে রেডি চিকেন কিনে থাকেন। সুপার শপে মুরগি কেটে পরিষ্কার করে রাখা হয়, এ কারণে বাজার থেকে কেনার ঝামেলায় পড়তে চান না তারা। কিন্তু অনেক সময় নষ্ট মুরগি কিনে থাকেন। ফলে মুরগি কেনার পর ফেলে দিতে হয় কিংবা খাওয়ার পরে ফুড পয়জনিং দেখা দেয়। তাই ভালো করে দেখে কেনা উচিত। এতে আপনার কোনো ঝামেলায় পড়ার আশঙ্কা থাকবে না।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার ফুড সেফটি অ্যান্ড ইন্সপেকশন সার্ভিস (ইউএসডিএ) থেকে জানানো হয়েছে মুরগি নষ্ট হয়ে গেছে কি না তা বোঝার জন্য কিছু লক্ষণ রয়েছে।

চলুন জেনে নেয়া যাক, মুরগি ভালো আছে নাকি নষ্ট হয়ে গেছে সেটা বোঝার উপায়-

সুপার শপ থেকে রেডি চিকেন কেনার সময় অবশ্যই তারিখ দেখে নিতে হবে। যদি মেয়াদ একেবারে শেষের দিকে থাকে বা মেয়াদউত্তীর্ণ হয়ে গেছে, তাহলে কেনা থেকে বিরত থাকুন। সদ্য প্যাকেট করা হয়েছে এমন মেয়াদ দেখে কেনা উচিত।

মুরগি কেনার আগে ভালো করে দেখে নিতে হবে। কারণ মুরগির মাংসের গন্ধ খুবই হালকা হয়ে থাকে। যদি মাংস থেকে বাজে গন্ধ বের হয়, তখন বুঝতে হবে নষ্ট হয়ে গেছে।

মাংস টাটকা হলে রং হালকা গোলাপি দেখায়। আর পুরানো বা বাসি হলে ফ্যাঁকাসে বা ধূসর হতে থাকে। মাংসের মান নষ্ট হয়ে গেলে উজ্জ্বলতা কমে যায় এবং মাংসে আঠালো ভেজা ভাব থাকে।

রান্না করা মুরগির মাংস ফ্রিজে ৩-৪ দিন ভালো থাকে। খাওয়ার আগে পঁচা গন্ধ বের হলে বা রান্নার রং বদলে গেলে কিংবা ঝোল থেকে পানি আলাদা হয়ে গেলে বুঝতে হবে মাংস নষ্ট। তখন সেটা না খাওয়াই উত্তম। তা না হলে ফুড পয়জনিংয়ের ঝামেলায় পড়তে পারেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ