রোদে পোড়া ত্বকের যত্নে ৭ ফেসপ্যাক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০১৮, ১৮:৪৩

ঢাকা, ২৩ জুন, এবিনিউজ : রোদ সরাসরি পড়ে এমন ত্বক কালচে হয়ে যায়।  যেমন পায়ের পাতা, হাত, মুখ।  রোদে পোড়া দাগ দূর করতে চাইলে ঘরোয়া উপায়ে যত্ন নিতে পারেন ত্বকের।  জেনে নিন রোদে পোড়া ত্বকের যত্নে কোন কোন ফেসপ্যাক ব্যবহার করবেন।

লেবুর খোসা ও দুধ
লেবু অথবা কমলার খোসা শুকিয়ে গুঁড়া করুন।  ১ টেবিল চামচ লেবু কিংবা কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্ট অতিরিক্ত পাতলা মনে হলে আরও খানিকটা খোসার গুঁড়া মেশাতে পারেন।  রোদে পোড়া ত্বকে ত্বকে লাগান মিশ্রণটি।  শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক।  

চিনি, গ্লিসারিন ও লেবু
১ টেবিল চামচ চিনির সঙ্গে আধা চা চামচ গ্লিসারিন ও ১ টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি স্ক্রাবের মতো ঘষে ঘষে লাগান রোদে পোড়া ত্বকে। কয়েক মিনিট ম্যাসাজ করার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার স্ক্রাবটি ব্যবহার করলে দূর হবে ত্বকের রোদে পোড়া দাগ।   

কলা, লেবু, দুধ
অর্ধেকটি কলা চটকে ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ দুধ মেশান। রোদে পোড়া ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন মিশ্রণটি। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করুন ফেসপ্যাকটি।

বেসন, হলুদ, অলিভ অয়েল
২-৩ চা চামচ বেসনের সঙ্গে ১ চা চামচ অলিভ অয়েল, ১ চা চামচ লেবুর রস ও ১ চিমটি হলুদ মেশান। মিহি মিশ্রণ তৈরি হলে ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের রোদে পোড়া দাগ দূর হওয়ার পাশাপাশি ত্বক হবে উজ্জ্বল ও মসৃণ।

দই ও মধু
২ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি পুরু করে লাগান রোদে কালচে হয়ে যাওয়া ত্বকে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পর পরই ব্যবহার করতে পারেন এই ফেসপ্যাক।

মুলতানি মাটি, টমেটো, চন্দন ও গোলাপজল
২ টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে ১ টেবিল চামচ টমেটোর রস, আধা চা চামচ চন্দন গুঁড়া ও পরিমাণ মতো গোলাপজল মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

শসা ও লেবু
অর্ধেকটি শসা কুচি করে কয়েক ফোঁটা লেবুর রস মেশান।  চাইলে ব্লেন্ড করে নিতে পারেন মিশ্রণটি।  এটি নিয়মিত ব্যবহারে দূর হবে ত্বকের রোদে পোড়া দাগ।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ