আজকের শিরোনাম :

শার্টের কলার পরিষ্কার হবে নিমিষেই

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ অক্টোবর ২০১৯, ০৯:১৩

শার্ট ধুয়ে পরিষ্কার করা গেলেও ঝামেলায় পড়তে হয় এর কলারের জেদি দাগ দূর করতে গিয়ে। কিছুতেই যেন সেই দাগ উঠতে চায় না। কিন্তু কলার পরিষ্কার না হলে কি আর চলে? আজ চলুন এমন কিছু উপায় সম্পর্কে জেনে নিই যার মাধ্যমে কলার পরিষ্কার করা যাবে সহজেই-

ব্রাশের ব্যবহার-

সাধারণ নিয়মে ধোয়ার পরও দাগ না গেলে দাগযুক্ত স্থানে সাবান কিংবা অন্য কোনো ডিটারজেন্ট লাগিয়ে নিন। এরপর একটু গরম পানি ঢেলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর ব্রাশের সাহায্যে ভালো করে ঘষুন। দাগ উঠে যাবে সহজেই। সবশেষে ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

লেবুর রস-

ঘরে লেবু থাকলে সেটিই কাজে লাগান। লেবুর রসে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যা কাপড়ের ময়লা দূর করতে বেশ কার্যকর। ডিটারজেন্ট মিশ্রিত পানিতে শার্টের কলার ভিজিয়ে রাখুন। এরপর দাগযুক্ত স্থানে লেবুর রস চিপে লাগিয়ে নিন। পাঁচ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে।

বেকিং সোডা-

পানিতে শার্ট ভিজিয়ে নিন। এবার দাগযুক্ত স্থানে বেকিং সোডা ছড়িয়ে মিনিট দুয়েক ঘষুন। দাগ উঠে যাবে।

লিকুইড ডিশ ডিটারজেন্ট-

সাধারণত থালাবাটি, হাড়ি পাতিল ইত্যাদি ধোয়ার জন্য আমরা ডিশ ডিটারজেন্ট ব্যবহার করে থাকি। এটি কিন্তু কাপড়ের জেদি দাগ দূর করতেও বেশ কার্যকর। কারণ এতে থাকে প্রাকৃতিক লেবুর রস। কী করতে হবে? ঠান্ডা পানিতে শার্টের কলার ভিজিয়ে রেখে দুই হাতে ভালো করে ঘষুন। দাগ চলে যাবে নিমিষেই।

শার্টের কলার তো নোংরা হবেই। ওপরের পদ্ধতিগুলো কাজে লাগিয়ে দূর করে ফেলুন কলারে জমা জেদি দাগ।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ