টুপি পরলেই নতুন চুল গজাবে, দাবি গবেষকদের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০১৯, ০১:১৭

মানুষের সৌন্দর্যের অন্যতম আকর্ষণ হচ্ছে চুল। বর্তমানে চুল পড়ে যাওয়া, চুল পাতলা হয়ে যাওয়ার সমস্যা কমবেশি সবারই দেখা যায়। চুল পড়া সমস্যা বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যায় ভুগেছেন অনেকেই। অনেকেই চুল পড়া বন্ধে অনেক কিছু করেন, তবু যেন চুলগুলোকে রক্ষা করা যায় না। আর ফলাফল হচ্ছে অকালে চুল পড়ে টেকো হয়ে যাওয়া। টাক নিয়ে চিন্তার দিন শেষ, এবার প্রযুক্তির ব্যবহারেই দূর হবে টাক সমস্যা। অবাক হচ্ছেন, ভাবছেন এটা কীভাবে সম্ভব?

সম্প্রতি উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, শুধুমাত্র একটি টুপি ব্যবহার করলেই মিলবে নতুন চুল। এই বিশেষ ধরনের টুপির মধ্যে রয়েছে ফ্রিকোয়েন্সির বৈদ্যুতিক তরঙ্গ। এটি নিরাপদ এবং কম খরচে ধীরে ধীরে মাথায় নতুন চুল গজাতে সাহায্য করবে। এই টুপিতে সারাদিনে নড়াচড়া চুলের সঙ্গে ঘর্ষণেই বিদ্যুৎ উৎপন্ন হবে। কম ফ্রিকোয়েন্সির বৈদ্যুতিক তরঙ্গ চুলের উৎপাদনকে সক্রিয় করবে বলেও জানান গবেষকরা।

গবেষক দলের সুডং ওয়াং বলেন, এই টুপিতে মাথায় চুল গজানোর যে পদ্ধতি রয়েছে তাকে জাগিয়ে তুলবে। যাদের চুল পরা শুরু করেছে, টুপিটা তাদের জন্য খুবই কাজ দেবে। চুলের গ্রোথ টেকনোলজি থাকবে টুপির মধ্যে। দিনে শুধুমাত্র তিন থেকে চার ঘণ্টা ব্যবহারেই পাওয়া যাবে কাঙ্ক্ষিত নতুন চুল।

বিশেষ ধরনের এই টুপিটি প্রাথমিকভাবে গিনিপিগের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে সুফল পাওয়া গেছে।

কিন্তু মানুষের ব্যবহারের জন্য কবে নাগাদ বাজারে আসবে সেই বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ