ফিফা আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে ভুটানকে ৪-১ গোলে হারিয়েছে বাংলাদেশ জাতীয় দল

গরমে হিট স্ট্রোক থেকে বাঁচতে পান করুন এই পানীয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০১৯, ০৯:১৬

আবহাওয়া যেন কোনো কথাই শুনছে না। তীব্র গরমে তাই অসুস্থ হয়ে পড়ছে সবাই। চারপাশে লেগে আছে জ্বর, সর্দিকাশি। গরমে যে স্বাস্থ্য সমস্যাগুলো দেখা দেয় তার মধ্যে উল্লেখযোগ্য একটি হলো হিট স্ট্রোক। অতিরিক্ত গরমে মাথা ঘুরে অজ্ঞান হয়ে যাওয়াকে হিট স্ট্রোক বলা হয়। এর ফলে মৃত্যুও হতে পারে।

শরীরের জন্য বেশ উপকারী একটি উপাদান ডাবের পানি। এটি ডিহাইড্রেশন মোকাবিলায় বেশ কার্যকর। নানা গুণসমৃদ্ধ ডাবের পানি দেহের ইমিউনিটি গড়ে তোলে।

হিট স্ট্রোকের মূলে রয়েছে দুপুর বেলার কড়া রোদ। তাই, এসময় গরম থেকে মুক্তি পেতে পান করুন ডাবের পানি। এটি আপনাকে সহজেই সতেজ করে তুলবে। সেসঙ্গে তৃষ্ণা মিটিয়ে দীর্ঘসময় শরীরের আর্দ্রতা বজায় রাখতেও এর জুড়ি নেই।

একাধিক গবেষণায় দেখা গেছে যে কেবল গরমকাল নয়, সারা বছরই নিয়ম করে ডাবের পানি খাওয়া উচিত। ডাবের পানি দিয়ে তৈরি করা একটি পানীয় হলো ‘ডাবের মিল্ক সেক’। উপকারী এই পানীয় কীভাবে প্রস্তুত করবেন চলুন জেনে নেওয়া যাক-

যা যা লাগবে-

ডাবের পানি- দুই গ্লাস
ডাবের সর- দুই কাপ
ঘন দুধ- এক কাপ
চিনি- স্বাদমতো
চাট মসলা- সামান্য
বরফ কুচি- পরিমাণমতো।

প্রণালি-

ডাবের সর, দুধ ও চিনি একসঙ্গে মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার ডাবের পানি মিশিয়ে আরও ভালো করে ব্লেন্ড করুন। সবশেষে গ্লাসে ঢেলে বরফ কুচি ও চাটমসলা ছিটিয়ে পরিবেশন করুন।

এখন রোদের তীব্রতা বেশ। আর তাই, হিট স্ট্রোক, জ্বর, মাথা ব্যথা ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পেতে পান করুন উপকারী এই পানীয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ