আজকের শিরোনাম :

ভিন্ন স্বাদের ‘তাল পুডিং’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫৫

পুডিং ভালোবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। স্বাদে অতুলনীয় এই খাবারটি পছন্দ করেন ছোট থেকে বড় সবাই। কখনো তালের রসের পুডিং কি খেয়েছেন? ভিন্ন স্বাদের এই পুডিং কিন্তু খেতে ভীষণ মজার। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে এই পুডিং তৈরি করতে পারবেন-

যা যা প্রয়োজন-

ডিম- ৪টি
তরল দুধ- ১ কাপ
তালের রস- সিকি কাপ
কনডেন্সড মিল্ক- সিকি কাপ
গুঁড়া দুধ- সিকি কাপ
লবণ- ১ চিমটি

ক্যারামেল তৈরির জন্য- চিনি ৩ টেবিল চামচ, পানি ১ টেবিল চামচ।  

প্রণালি-

ক্যারামেল তৈরির জন্য প্যানে পানি আর চিনি দিয়ে নাড়তে দেন। হালকা বাদামি হয়ে এলে নামিয়ে ঠান্ডা করুন। এবার পুডিং বসানোর পাত্রে ঘি দিয়ে ব্রাশ করে ক্যারামেল দিয়ে দিন। ডিম ফেটিয়ে সাথে কনডেন্সড মিল্ক ও তালের রস মিশিয়ে নিন।

এই মিশ্রণে গরুর দুধ ও লবণ মিশিয়ে আবারও ফেটে নিন। তারপর গুঁড়া দুধ নিয়ে নেড়ে নিন। এবার ছাঁকনি দিয়ে মিশ্রণটি ছেঁকে পাত্রে দিয়ে দিন। ফয়েল পেপার বা ঢাকনা দিয়ে পাত্রের মুখে আটকে দিন।

এবার একটি বড় ও গর্তওয়ালা প্যানে পানি নিন। পানির ভেতর স্টিলের স্ট্যান্ড বসিয়ে নিন। পানি ফুটে উঠলে পুডিং এর পাত্র বসিয়ে দিন স্ট্যান্ডের ওপর। তারপর প্যানের ঢাকনা দিয়ে দিন। ঢাকনায় কোনো ছিদ্র থাকলে তা বন্ধ করে দিন।

৩০ থেকে ৩৫ মিনিট পর ফয়েল পেপার সরিয়ে দেখুন পুডিং হয়েছে কি না। হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার তালের রসের পুডিং।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ