আজকের শিরোনাম :

যেভাবে মানুষের মন জয় করবেন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুলাই ২০১৯, ১০:০৯

মানুষের মন জয় করা সহজ কাজ নয়। যত ভালো মানুষই হোন বা যত দান-খয়রাতিই করুন না কেন মানুষের মন জয় করা চারটিখানি কথা নয়। তবে কিছু সহজ উপায় অবলম্বন করলে মানুষের মন জয় করার অনেক কাছাকাছি চলে যাওয়া যায়। জেনে নিন এমন কিছু সহজ উপায়-

কথা শুনুন মন দিয়ে : আপনার সঙ্গে যখন কেউ কথা বলছে তার কথা মন দিয়ে শুনুন। কারো মনে জায়গা পাওয়ার সেরা উপায় হলো ভালো শ্রোতা হওয়া। কথা শুনে প্রয়োজন হলে প্রশ্ন করুন। ভালো লাগলে প্রশংসা করুন। পুরো কথাটা শুনে তার পর মন্তব্য করুন।

চোখের দিকে তাকিয়ে কথা বলুন : চোখের দিকে তাকিয়ে কথা বলুন। এতে কথার গুরুত্ব বাড়ে। শ্রোতার মনোযোগ বাড়ে। কোনো সভা বা মিটিংয়ে কথা বলার সময় একে একে সবার চোখের দিকে তাকিয়ে কথা বলার চেষ্টা করুন।

কথা শোনার সময় অন্য কোনো কাজ নয় : আপনি যখন কথা শুনছেন, তখন অন্য কাজ করবেন না। এক মার্কিন বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক সমীক্ষা বলছে, অন্তত ৬৫ শতাংশ মানুষ কথা শোনার সময় মোবাইল বা ট্যাবের ব্যবহার করেন। কথা শোনার সময় অন্য কাজ করলে সামনের মানুষটার অবচেতন মনে আপনার সম্পর্কে খারাপ ধারণা তৈরি হয়।

কথায় ছোট ছোট পরিবর্তন আনুন : কথায় ছোটখাটো পরিবর্তন বড় বদল আনে। ধরুন সামনের মানুষটা আপনাকে যে কথাটা বলল সেটা আপনার জানা কথা। তখন আপনি স্বাভাবিকভাবেই বলবেন, আমি জানি। কিন্তু আপনি যদি সত্যি তার মনে জায়গা করতে চান তা হলে ওই কথাটা না বলে, বলুন তুমি একদম ঠিক বলেছ। দেখবেন এই ছোট পরিবর্তন আপনাকে সামনের মানুষটার মনে জায়গা করে দেবে।

মন থেকে প্রশংসা করুন : কাউকে প্রশংসা করার সময় মন থেকেই করুন। কারণ একটু এদিক ওদিক হলেই প্রশংসাটা তোষামোদ হয়ে যায়।

শরীরী ভাষায় পরিবর্তন আনুন : বডি ল্যাঙ্গুয়েজ বা শরীরী ভাষা একটা মানুষকে অনেক ওপরে বা নিচে উঠিয়ে/নামিয়ে দিতে পারে। কারো সঙ্গে যখন কথা বলবেন তখন নিজের পা-হাতের দিকে খেয়াল রাখুন। ধরুন আড্ডার সময় হাত পা নেড়ে কথা বললে আড্ডা জমে। আবার প্রেমের সময় চোখের ওঠা নামাই সব কাজ করে দেয়। মোট কথা হল শরীরী ভাষাটাকে ইতিবাচক রাখুন দেখবেন লোকের মন জেতার কাজটা সহজ হবে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ