সহজেই গুছিয়ে রাখুন আপনার ঘর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০১৯, ১০:১৯

আপনার ঘর হয়ে উঠুক মনের মতো। একটি সাজানো পরিপাটি ঘর কার না ভালো লাগে। সারাদিনের কর্মব্যস্ততার পর বাসায় ফিরে যদি দেখেন আপনার ঘরটি এলোমেলো হয়ে আছে, সেক্ষেত্রে এটি আপনার প্রশান্তি নষ্ট করার জন্য যথেষ্ট। তাই গুছিয়ে রাখুন আপনার ঘরটি। জেনে নিন ঘর গুছিয়ে রাখার সহজ কিছু উপায়।

>> প্রথমে পরিকল্পনা করে নিন, আপনার ঘরে কোথায় কোন জিনিস রাখতে চান। এতে সহজেই গুছিয়ে নিতে পারবেন আপনার ঘর। সবার আগে গুছিয়ে নিতে পারেন আপনার শোবার ঘর।

>> আপনার ঘরের আলমারিটা গুছিয়ে নিন। কাপড়গুলো এমনভাবে গুছিয়ে রাখুন যেন প্রয়োজনের সময় খুঁজতে না হয়, সহজেই পাওয়া যায়। এ ক্ষেত্রে ছোট জিনিসগুলো রাখতে পারেন ড্রয়ারে। নিত্যদিনের ব্যবহার্য কাপড়গুলো আলাদা করে রাখুন এবং কোনো অনুষ্ঠানে পরার কাপড় হ্যাঙ্গারে ঝুলিয়ে আলাদা করে রাখতে পারেন।

>> গুছিয়ে নিন আপনার ড্রেসিং টেবিলটি। প্রয়োজনীয় জিনিসগুলো ড্রেসিং টেবিলের উপরে রেখে বাকি জিনিসগুলো ড্রয়ারে রেখে দিন। এতে আপনার ড্রেসিং টেবিলটি থাকবে গোছানো।

>> আপনার ঘরের আসবাবগুলো গোছনোর সময় একটু ফাঁকা ফাঁকা রাখার চেষ্টা করুন। এতে ধুলোবালি সহজে পরিষ্কার করতে পারবেন।

>> জুতার র‌্যাক গোছানোর ক্ষেত্রে আলাদা আলাদা তাকে জুতাগুলো সাজিয়ে রাখুন। যেমন- আফিসে পরার জুতা আলাদা তাকে রাখুন। তেমনি বাইরে পরার  জুতাও আলাদা করে গুছিয়ে রাখুন। যেন প্রয়োজনে সহজেই এগুলো হাতের কাছে পান।

>> রান্নাঘর গোছানোর ক্ষেত্রে কিছু বিষয় মাথায় রাখুন। কেবিনেটের মধ্যে হাড়ি-পাতিলগুলো সাজিয়ে রাখতে পারেন। আলাদা আলাদা বক্সে রাখতে পারেন মসলা। কেবিনেটের সামনের দিকের ড্রয়ারে রাখতে পারেন প্রতিদিনের ব্যবহারের বাসনপত্র।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ