জেনে নিন চুল রং করার ৫ বিপদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০১৯, ১১:২২

মেয়েদের চুলে রং করার বেশ চল শুরু হয়ে গেছে। বাহারি রঙে নিজের চুল রাঙাতে অনেক মেয়েই পছন্দ করে থাকেন। কমলা, সবুজ, নীল, বেগুনি, সোনালিসহ নানা রঙের চুল এখন তরুণীদের কাছে বেশ পছন্দ। কিন্তু জানেন কী চুলে রং করার বেশ কিছু বিপদ আছে? জেনে নিন চুলে রং করলে কী কী ক্ষতি হতে পারে-

হতে পারে ক্যানসার : আমেরিকান ক্যানসার সোসাইটির গবেষণায় দেখা গেছে, বাজারে প্রচলিত বেশিরভাগ চুলের রঙেই এমন ক্ষতিকারক উপাদান আছে যেটি থেকে ক্যানসার হতে পারে। চুলের রঙের এই ক্ষতিকারক উপাদানটি এতটাই শক্তিশালী যে এটি আপনার মাথার ত্বকের ভেতরেও ক্ষতি করতে পারে।

এলার্জির সমস্যা : চুলের রঙে সাধারণত প্যারাফেনালিনডায়ামিন নামক একটি রাসায়নিক পদার্থ থাকে যেটি থেকে মানুষের ত্বকে এলার্জি হতে পারে। ত্বকের এ এলার্জিগুলো থেকে খোস-পাঁচড়া ও চুলকানি হতে পারে। এ ছাড়া ত্বকে গুটি বা ফুসকুড়ি হতে পারে।

শ্বাস-প্রশ্বাসে সমস্যা : চুলের রঙে থাকা পারসালফেট থেকে শ্বাস-প্রশ্বাসের সমস্যা থাকতে পারে। এমনকি যাদের অ্যাজমার সমস্যা নেই তাদেরও হতে পারে সমস্যাটি। কেউ যদি চুলের রঙয়ের কৌটা খুলে রাখেন, সেটি নিশ্বাসের মাধ্যমে ভেতরে ঢুকলেও শ্বাস-প্রশ্বাসের এ সমস্যাটি দেখা দিতে পারে।

চোখে ইনফেকশন : প্রত্যেকটা চুলের রঙের প্যাকেটেই লেখা থাকে ‘আপনার চোখ থেকে দূরে রাখুন।’ এর কারণও আছে। যদি ভুলক্রমে রং আপনার চোখে লেগে যায়, চোখে অনেক জ্বালাপোড়া হতে পারে, চোখ লাল হয়ে যেতে পারে এমনকি কনজান্কটিভাইটিসও হতে পারে।

ত্বকের প্রাকৃতিক রঙ নষ্ট : যদিও বিজ্ঞানীরা বিষয়টি নিয়ে গবেষণা করছেন, তার পরও চুলের রঙ থেকে আপনার ত্বকের রং নষ্ট হয়ে যেতে পারে বলে অনেকে দাবি করছেন। মানুষের ত্বক তৈরি হয়ে থাকে কেরাটিনাইজড প্রোটিন থেকে। চুলের রং ত্বকের সংস্পর্শে এলে প্রোটিনটি নষ্ট হয়ে ত্বকের রং পরিবর্তন করে দিতে পারে।
তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ