যেসব খাবার ফ্রিজে রাখলেও নষ্ট হয়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০১৯, ১০:৩২

ফ্রিজে খাবার রাখা হয় সতেজতার জন্য। আবার এমন কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখলে সতেজ থাকার পরিবর্তে বরং নষ্ট হয়ে যায়। জেনে নিন এমন কয়েকটি খাবার সম্পর্কে-

পেঁয়াজ : পেঁয়াজ সতেজ রাখতে বাতাস চলাচলের প্রয়োজন হয়। এ জন্য ফ্রিজে পেঁয়াজ রাখার পরিবর্তে ছোট একটি ঘরের মেঝেতে রাখুন যেন সঠিকভাবে বাতাস চলাচল করতে পারে। তবে পেঁয়াজের পাশে আলু রাখা যাবে না। এতে আলু নষ্ট হতে পারে।

আলু : আলু কখনই ফ্রিজে রাখবেন না। অতিরিক্ত ঠান্ডা আলুর স্বাদ নষ্ট করে দেয়। এ জন্য ফ্রিজে রাখার পরিবর্তে ছোট একটি ঘরে কাগজের ব্যাগে আলু রাখতে পারেন। এতে খাবারটির স্বাদ ঠিক থাকবে।

টমেটো : টমেটো ফ্রিজে রাখলে এর স্বাভাবিক সতেজতা নষ্ট হয়। বিশেষ করে এতে টমেটোর রসালো ভাবটা চলে যায়। এ কারণে খাবারটি ফ্রিজের বাইরে রাখুন। তাহলে টমেটোর প্রকৃত স্বাদ পাওয়া যাবে।

ওসুন : রসুন ঠিক রাখার জন্য শুকনো ও ঠান্ডা জায়গা প্রয়োজন। তাই বলে এটা ফ্রিজে রাখতে হবে না। আপনি কোনও এক শুকনো জায়গায় যেখানে বাতাস চলাচল করে সেখানে রসুন রেখে দিন। অনেক দিন ভালো থাকবে।

এধু : মধু ঠিক রাখার জন্য মোটেও ফ্রিজে রাখার প্রয়োজন নেই। আপনার ঘরের তাপমাত্রাই মধু সংরক্ষণের জন্য সবচেয়ে বেশি উপযুক্ত।

কসা : শসা সতেজ রাখতে স্বাভাবিকভাবে বাইরে সংরক্ষণ করলেই হবে। এ জন্য সবজিটি ফ্রিজে রাখতে হবে না। ফ্রিজে রাখলে শসায় ছোট ছোট দাগ পড়ে যায়। পাশাপাশি এর স্বাভাবিক স্বাদও নষ্ট হয়।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ