আজকের শিরোনাম :

শীতে ত্বকের যত্ন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৮, ১০:২১

শীতে ত্বক হয়ে যায় শুষ্ক। এ সময় ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ত্বক বিশেষজ্ঞের কৌশলগুলো নিয়ে শীতে ত্বকের যত্ন নেওয়ার কয়েকটি পন্থা জেনে নিন-

শীতল থাকুন : শীতে ২০ মিনিট সময় ধরে গরম পানির গোসল বেশ আরামদায়ক। তবে গরম পানি দিয়ে ৫ মিনিটের বেশি গোসল করা ঠিক নয়। দীর্ঘ সময় গরম পানিতে ভিজলে তা চুল ও ত্বকের আর্দ্রতা কেড়ে নেয়। রুক্ষ সুগন্ধি সাবান বা অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের চেয়ে সিন্ডেট সাবান ব্যবহার করা ভালো। 

আর্দ্রতা : ভেজা ত্বকে ময়েশ্চারাইজার সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করুন। ভেজা অবস্থায় ক্রিম লাগালে তা ত্বকের গভীরে যায় এবং আর্দ্র বাতাসে গেলে ত্বকের ময়েশ্চার ধরে রাখতে সাহায্য করে। 

স্বাস্থ্যকর চর্বি : মনোআনস্যাচুরেইটেড চর্বি, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যেমন- মাছ, বাদাম, জলপাই তেল, তিসি ও অ্যাভাকাডো ইত্যাদি নিয়মিত খাওয়ার অভ্যাস করলে শীতে ত্বক ভালো থাকে।

গোড়ালির যত্ন : শীতে গোড়ালিতে সমস্যা হয়ে থাকে। পা ফাটা ও রূক্ষতা দূর করতে বাড়িতেই পা এক্সফলিয়েট ও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ঠোঁটের যত্ন : সবসময় লিপ বাম সঙ্গে রাখা ভালো। ঠোঁট চটচটে বা আঠালো লাগলে টুথব্রাশ দিয়ে হালকাভাবে এক্সফলিয়েট করে নিন। এর পর সারাদিন ঠোঁট কোমল রাখতে বার বার লিপবাম ব্যবহার করুন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ