আদা-রসুন বাটা দীর্ঘদিন সংরক্ষণের উপায়

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৮, ১১:২১

রান্নার সময় মসলা তৈরিতে সময় ব্যয় হয় অনেক। একবারে বেশি করে মসলা তৈরি করে সংরক্ষণ করতে পারেন ডিপ ফ্রিজে। এতে ঝটপট রান্নার কাজ শেষ করা যাবে। তরকারি রান্নায় আদা-রসুন বাটা ব্যবহৃত হয় বেশি। জেনে নিন কীভাবে দীর্ঘদিন সংরক্ষণের উপায়-

দেড় কাপ আদা ও দেড় কাপ রসুন নিন ব্লেন্ডারে। আদা ছোট করে কুচি করবেন যেন ভেতরে আঁশ থেকে না যায়। ২ চা চামচ লবণ দিন। ২ টেবিল চামচ রান্নার তেল দিয়ে খুব ভালো করে ব্লেন্ড করে নিন মিশ্রণটি। পানি না দেওয়ার চেষ্টা করুন। একান্তই মিহি না হলে সামান্য পানি দিন। ব্লেন্ড করার সময় কিছুক্ষণ পর পর আদা-রসুনের মিশ্রণ নেড়ে দিতে হবে। চাইলে পাটায়ও বেটে নিতে পারেন আদা-রসুন। সে ক্ষেত্রে বাটার পর তেল ও লবণ মেশাবেন। মিশ্রণ একদম মিহি হলে মুখবন্ধ কাচের বয়ামে নরমাল ফ্রিজে ৪ সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে।

তবে দীর্ঘদিন সংরক্ষণ করতে চাইলে ডিপ ফ্রিজে রাখতে হবে। এ জন্য বরফ জমানোর ট্রেতে আদা-রসুনের পেস্ট নিয়ে ৪ ঘণ্টা ডিপ ফ্রিজে রাখুন। একটি ছড়ানো প্লেটে প্লাস্টিক বিছিয়ে সেখানেও ১ চা চামচ করে পেস্ট রাখতে পারেন। জমে গেলে বের করে টুকরোগুলো জিপলক ব্যাগে রেখে দিন ডিপ ফ্রিজে। ২ মাস পর্যন্ত ভালো থাকবে।
তথ্য ইন্টারনেট

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ