পেটের অস্বস্তিতে প্রাকৃতিক খাবার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০১৮, ১০:০১

ঢাকা, ২০ মে, এবিনিউজ : বাইরের খেয়ে পেট বিগড়ে যাওয়ার ঘটনা প্রায় সবার জীবনেই ঘটে। তা হলে শান্ত করতে খেতে পারেন আদা, মৌরি, দই ও পেঁপে। 

হজমের বিড়ম্বনা কাটাতে ভারতের পুষ্টিবিদ নমামি আগারওয়াল এবং ভারতের ‘ফিটপাস’য়ের পুষ্টি ও পথ্যবিদ্যাবিশারদ মেহার রাজপুত মৌরি, পেঁপে, দই কিংবা আদা খাওয়ার পরামর্শ দেন।

আদা : এটা শুধু হজমের সমস্যাই দূর করে না বরং পেটে জ্বালাভাব ও গ্যাসের কারণে হওয়া হৃদপিণ্ডের জ্বালাভাব বা ‘হার্টবার্ন’য়ের সমস্যাও দূর করে। পেটের সমস্যা এড়াতে প্রতি খাবারের পর লেবুর রস মেশানো আদা-পানি কয়েক ঢোক পান করুন। 

মৌরি : এ মসলার ‘ফাইটোনিউট্রিয়েন্ট’ পেটফাঁপা ও গ্যাসের সমস্যা দূর করে। চিবিয়ে খেতে পারেন। অথবা গরম পানিতে মৌরি ফুটিয়ে চায়ের মতো তৈরি করে পান করলে উপকার পাওয়া যাবে। প্রতি খাবারের পর এক চামচ মৌরি খাওয়ার অভ্যাস করুন।

জিরা : অগ্ন্যাশয়ের বিভিন্ন হজম-রস নিঃসরণে সাহায্য করে এ মসলা, যা হজমশক্তি বাড়ায়। ভাজা জিরা খাওয়া যেতে পারে। অথবা দই, ঘোল, সালাদ সুপ কিংবা শরবতে ছিটিয়ে খেলেও উপকার মিলবে।

দই : যদিও দুগ্ধজাত খাবার অনেকের পেটে সয় না। তবে সাধারণ টকদই যে কারও পেটের জন্য স্বস্তিদায়ক। এতে থাকা প্রোবায়োটিক অন্ত্রের ভালো ব্যাক্টেরিয়ার পরিমাণ বাড়ায়। ফলে হজমশক্তি বাড়ে আর পেটের ফাঁপাভাব দূর করতে সাহায্য করে।

ওটস : এতে রয়েছে দ্রবণীয় ও অদ্রবণীয় আঁশ। এ ভুসিজাতীয় খাবার পুষ্টিগুণে ভরপুর, যা হজমের উন্নত করে।

পেঁপে : পেটের সমস্যা সমাধানে জনপ্রিয় এই ফল। পেঁপে খেলে হজমশক্তি বাড়ে, বদহজম কমায় এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। আর এসব সমস্যা দূর করার পেছেনে রয়েছে পেঁপের জাদুকরী জৈবরস পাপাইন। এই প্রাকৃতিক রস পেটে অস্বস্তি তৈরি করা খাবার ভেঙে ফেলতে পারে, প্রোটিন হজমে সহায়তা করে। ফলে পাকস্থলি হয় স্বাস্থ্যকর।

কলা : সহজেই হজমযোগ্য এ ফল দেয় তাৎক্ষণিক শক্তি। পেঁপের মতো এর রয়েছে পেকটিন, যা অন্ত্রের কার্যকারিতা প্রাকৃতিক উপায়ে বৃদ্ধি করে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ