ওজন কমাতে কালোজিরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০১৮, ১০:১০

ঢাকা, ১৯ মে, এবিনিউজ : আয়ুর্বেদিক শাস্ত্র মতে, কালোজিরায় রয়েছে স্বাস্থ্যগুণ। এটি অনেক রোগের উপশম ও ব্যথানাশক হিসেবে কাজ করার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে। 

কালোজিরা উচ্চ আঁশ সমৃদ্ধ। খাবারে কালোজিরা দিলে তা দীর্ঘক্ষণ আপনাকে তৃপ্ত রাখতে পারবে। বলা হয়ে থাকে খাবারে কালোজিরাযুক্ত করা মস্তিষ্ক তৃপ্ত রাখার অন্যতম কৌশল। যে কোনো খাবারে কালোজিরা যুক্ত করা সেই খাবারের পুষ্টিগুণ অনেকাংশে বাড়িয়ে দেয়। এতে নাইজেলন, অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা স্থূলতার সমস্যা নিয়ন্ত্রণ করে এবং ক্যান্সার প্রতিহত করতে পারে।

যারা ওজন কমাতে চান তাদের কালোজিরার তেল খাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কালোজিরা খেয়ে ওজন কমাতে চাইলে অনুসরণ করতে পারেন কয়েকটি রেসিপি। এগুলো আয়ুর্বেদীয় শাস্ত্র অনুযায়ী সিদ্ধ।

* কুসুম গরম পানি দিয়ে ৩ মিলি গ্রাম কালোজিরা গিলে নিন। তার পর চামচ ভর্তি করে প্রাকৃতিক মধু খান। ওজন কমাতে প্রতিদিন এ পদ্ধতি অনুসরণ করতে পারেন।

রেসিপি-১
কালোজিরার বীজের ওপর লেবুর রস চিপে নিন, যতক্ষণ না তা সম্পূর্ণ ভিজে যাচ্ছে। এর পর এই মিশ্রণ রোদে শুকাতে হবে। দুতিন দিন পর এটা শুকিয়ে এলে ৪-৫টি বীজ পানির সঙ্গে প্রতিদিন দুপুর ও বিকালে খেতে হবে। এক সপ্তাহের মধ্যেই এর ফলাফল পাওয়া যাবে। পেটের মেদ কমাতে এ রেসিপি ব্যবহার করতে পারেন।

রেসিপি-২
১ কাপ মুসুরের ডাল, কুচি করে কাটা ২টা টমেটো, ৪-৫ কোষ রসুনকুচি, কুচি করে কাটা ২টি কাঁচামরিচ, ১ টেবিল-চামচ কালোজিরা, ১ টেবিল-চামচ হলুদগুঁড়া, ২ টেবিল-চামচ ধনেপাতা-কুচি, স্বাদ মতো লবণ ও তেল।

প্রেসার কুকারে দুই কাপ পানিতে এক কাপ ডাল নিয়ে তাতে লবণ ও হলুদগুঁড়া মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। দুবার সিঁটি দেওয়ার পরে পাত্রটি চুলা থেকে সরিয়ে নিন। অন্য একটি পাত্রে তেল ঢেলে গরম করে নিন।

এবার এ মিশ্রণে কালোজিরা যোগ করুন। তারপর ভালোভাবে রসুনকুচি মেশান। কয়েক মিনিট অপেক্ষা করে কাঁচামরিচ ও টমেটো মিশিয়ে নরম হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। সবশেষে এতে রান্না করা ডাল মিশিয়ে দিন। সাধারণ তাপমাত্রায় তিন-চার মিনিট রান্না করুন। তার পর ধনেপাতা দিতে পরিবেশন করুন।

ওজন কমানোর পাশাপাশি কালোজিরার রয়েছে নানান উপকার। এটা হাঁপানি সমস্যা দূর করে, জ্বালাপোড়া ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়।

সাবধানতা
দিনে ৪-৫টার বেশি কালোজিরার বীজ খাওয়া যাবে না। কারণ এতে শরীরে পিত্ত বৃদ্ধির সম্ভাবনা থাকে। অতিরিক্ত কালোজিরা খাওয়া শরীরে ৩টি আয়ুর্বেদিক দোষের সৃষ্টি করে।

গর্ভবতী নারীদের কালোজিরা না খাওয়ার পরামর্শ দেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। অতিরিক্ত কালোজিরা খেলে শরীরে বাড়তি তাপ উৎপাদন হয়, যা অযাচিত গর্ভপাতের কারণ হতে পারে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ