তিন উপায়ে রোধ করুণ চুল পড়া

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩২

ঋতু পরিবর্তন আর দূষণ- দুয়ের মিলে চুল পড়ায় সমস্যায় ভুগছে না এমন লোক নেই । আর যারা পুষ্ঠিহীনতা বিশেষ করে প্রোটিনের অভাবে ভুগছেন, তাদের চুল পড়া তো এক মহাচিন্তার কারণ। কিন্তু জানেন কি? নির্দিষ্ট পদ্ধতি অবলম্বনে চুল পড়া রোধ করা সম্ভব। আপনার চুলের যদি ক্ষতি হওয়া ইতোমধ্যে শুরু হয়ে থাকে তবে কীভাবে চুলকে রক্ষা করবেন জেনে নিন।

প্রোটিং সমৃদ্ধ খাদ্যগ্রহণ

আমাদের হাড়, কার্টিলেজ, ত্বক, চুল এবং শরীরের অন্যান্য অংশের গঠনের জন্য প্রোটিন অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের চুল প্রোটিন থেকেই তৈরি। আমাদের দেহের বিভিন্ন কোষের গঠনের জন্য প্রোটিন প্রয়োজন। দেহে পর্যাপ্ত প্রোটিনের অভাবে আমাদের চুলের বৃদ্ধি বন্ধ হয়ে যায়।

চুল পড়া ও অন্যান্য সমস্যা দূর করতে আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় পর্যাপ্ত পরিমাণে প্রোটিন যোগ করুন। মাছ, মাংস, ডিম, দুধ ও দুগ্ধজাত দ্রব্য, বাদাম ইত্যাদি হল প্রোটিনের উৎকৃষ্ট উৎস। আপনার যদি মনে হয় আপনি দিনে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন গ্রহণে অক্ষম তবে প্রোটিন সাপ্লিমেন্ট গ্রহণ করুন।

গরম জলে চুল ধোয়া বন্ধ করুন

আমরা জানি গরম জলে স্নান করতে দারুণ লাগে কিন্তু চুলের জন্য গরম জল অত্যন্ত ক্ষতিকর। গরম জল আমাদের চুল শুষ্ক করে দেয়। এর ফলে চুল পড়ার সমস্যা বৃদ্ধি পায়। তাই চুল পরার সমস্যা দূর করার জন্য ঠাণ্ডা জলে চুল ধোয়া উচিত।

মাথায় ম্যাসাজ করান

সপ্তাহে কমপক্ষে একদিন অপরিহার্য তেল দিয়ে মাথার তালুতে ম্যাসাজ করান। নারকেল, আমন্ড, ভৃঙ্গরাজ বা ক্যাস্টার তেল আমাদের চুলের জন্য উপকারী। প্রতি সপ্তাহে অন্তত একদিন 5-10 মিনিট মাথায় ম্যাসাজ করান। এর ফলে মাথার ফলিকলগুলো অ্যাক্টিভ থাকবে এবং মাথার তালুতে পর্যাপ্ত রক্তসঞ্চালন সম্ভব হবে ও চুল পড়া বন্ধ হবে।

এবিএন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ