আজকের শিরোনাম :

বাসায় তৈরি করুন মজাদার স্ট্রবেরির ফিরনি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ মার্চ ২০২১, ০০:৩০

বাজারে এখন স্ট্রবেরির ছড়াছড়ি। লাল টুকটুকে স্ট্রবেরির স্বাদ ছোট-বড় সবারই পছন্দের। স্ট্রবেরি ফ্লেভারের আইসক্রিম, চকলেটসহ বিভিন্ন খাবার অনেকেরই পছন্দের।

তবে জানেন কি? স্বাস্থ্যকর টক-মিষ্টি ফলটির স্বাস্থ্য উপকারিতা অনেক। ওজন কমানো থেকে শুরু করে ত্বক ভালো রাখতেও স্ট্রবেরির জুড়ি নেই।

ফলটি সাধারণত আমরা সালাদ বা ফলের চাটের সঙ্গে খেয়ে থাকি। তবে স্ট্রবেরি দিয়ে তৈরি করা যায় ফিরনি। দেখতেও যেমন সুন্দর; তেমনই গোলাপি রঙা হয় এ ফিরনি। খেতেও অনেক সুস্বাদু।

অতিথি এলে খাবার শেষে ডেজার্ট হিসেবে পরিবেশন করতে পারেন মজাদার স্ট্রবেরি ফিরনি। জেনে নিন মজাদার এ ফিরনির রেসিপি-

উপকরণ

১. বাসমতি চাল ৫ টেবিল চামচ

২. ফুলক্রিম মিল্ক ৩ কাপ

৩. দুধ আধা কাপ

৪. চিনি স্বাদমতো

৫. স্ট্রবেরি ১০টি

৬. ছোট এলাচ আধা চা চামচ

৭. পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ

পদ্ধতি

চাল ১৫-২০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে আধা কাপ দুধের সঙ্গে পেস্ট বানিয়ে নিন। স্ট্রবেরি স্লাইস করে পিউরি বানিয়ে রাখুন।

অন্য একটি পাত্রে ফুলক্রিম দুধ জ্বাল দিয়ে নিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে রাখুন; যতক্ষণ না দুধটা আসল পরিমাণের ৩/৪ ভাগ হয়ে যায়। একটু পরে চালের গুঁড়ো দিয়ে দিন দুধের মধ্যে। এ সময় ক্রমাগত নাড়তে থাকুন। না হলে নিচে লেগে যেতে পারে।

দুধে চাল ভালোভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এরপর ছোট এলাচ আর চিনি মিশিয়ে নাড়ুন চিনি গলে যাওয়া পর্যন্ত। এবার স্ট্রবেরি পিউরি মিশিয়ে নিন। আঁচ একদম কমিয়ে দিয়ে মিনিটখানেক রেখে নামিয়ে নিন। বাটিতে ঢেলে ঠান্ডা করুন। এরপর সার্ভিং বলে ঢেলে ফ্রিজে রাখুন ১-২ ঘণ্টা। পরিবেশনের আগে উপর থেকে পেস্তা ও কাঠবাদাম কুচি করে ছড়িয়ে দিন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ