জেনে নিন গৃহস্থালি পরিচ্ছন্নতায় বেকিং সোডার ব্যবহার

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ আগস্ট ২০১৮, ১০:০৬

ঢাকা, ১৬ আগস্ট, এবিনিউজ : বিস্কুট কিংবা কেক তৈরিতে ব্যবহৃত বেকিং সোডা চমৎকার পরিষ্কারক হিসেবে কাজ করে। জেনে নিন গৃহস্থালি পরিচ্ছন্নতায় কীভাবে বেকিং সোডা ব্যবহার করবেন।

>> ঝটপট টয়লেট পরিষ্কার করতে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। একটি স্প্রে বোতলে ১ টেবিল চামচ বেকিং সোডা, ৩ টেবিল চামচ সাদা ভিনেগার, ৪ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ লিকুইড সোপ ও আধা কাপ পানি নিয়ে ঝাঁকিয়ে নিন। টয়লেটের মেঝে, বেসিন ও কমোডে মিশ্রণটি স্প্রে করে অপেক্ষা করুন ১৫ থেকে ২০ মিনিট। ব্রাশ দিয়ে ধুয়ে ফেলুন।

>> মাইক্রোওয়েভ কিংবা পস্টাভের ফাঁকা অংশে ময়লা জমলে পরিষ্কার করতে পারেন বেকিং সোডার সাহায্যে। একটি বাটিতে দেড় চা চামচ বেকিং সোডার সঙ্গে ১ টেবিল চামচ পানি ও ২ চা চামচ ডিশ ওয়াসিং সোপ মেশান। স্পঞ্জে মিশ্রণটি নিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন। ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে কাপড় ভিজিয়ে পরিষ্কার করে নিন।  

>> রূপার গহনা কিংবা কড়াইয়ের পোড়া দাগ তুলতে বেকিং সোডার একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। একটি বাড়িতে ২ টেবিল চামচ বেকিং সোডা ও ১ টেবিল চামচ লিকুইড ডিশ ওয়াসিং সোপ মিশিয়ে নিন। প্রয়োজন মতো ভিনেগার মিশিয়ে তৈরি করুন পেস্ট। এবার মিশ্রণটি দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন দাগ। মেঝে পরিষ্কার করতেও এ মিশ্রণটির জুড়ি নেই।

>> ইস্ত্রির কালচে দাগ পরিষ্কার করার জন্য বেকিং সোডা ও পানি একসঙ্গে মিশিয়ে পুরু পেস্ট তৈরি করুন। পেস্টটি দাগের উপর ৪৫ মিনিট লাগিয়ে রেখে ঘষে তুলে ফেলুন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ