বরফের ট্রেতে সংরক্ষণ করুন আরও কিছু

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ আগস্ট ২০১৮, ১১:১১

ঢাকা, ১৪ আগস্ট, এবিনিউজ : বরফের ট্রেতে বরফের পাশাপাশি জমাতে পারেন আরও অনেক কিছু। অ্যালোভেরা, চা, কফি কিংবা ভেষজ জমিয়ে রেখে দিতে পারবেন অনেক দিন পর্যন্ত। 

কফি : কফির লিকার একইভাবে বরফের ট্রেতে জমিয়ে ৪-৫ মাস পর্যন্ত রাখতে পারবেন। দুধের সঙ্গে চট করে একটি কিউব মিশিয়ে তৈরি করে ফেলতে পারেন কফি।

* গ্রিন টি লিকার বানিয়ে ঠাণ্ডা করুন। বরফ জমানোর ট্রেতে করে ডিপ ফ্রিজে রেখে দিন। যে কোনো ড্রিংকের মধ্যে দিয়ে পরিবেশন করতে পারেন গ্রিন টি কিউব। ৬ মাস পর্যন্ত ভালো থাকবে এই কিউব।

তেল ও ভেষজ : তুলসি বা পুদিনা কুচি করে বরফের ট্রেতে রাখুন। এবার অলিভ অয়েল অথবা রান্নার তেল দিন। প্রায় ১ বছর ভালো থাকবে এই দুই উপাদান। স্যুপ কিংবা পাস্তায় সুগন্ধ নিয়ে আসতে ব্যবহার করতে পারেন এই আইস কিউব।

অ্যালোভেরা জেল : অ্যালোভেরা জেল সংগ্রহ করে ব্লেন্ড করে নিন। বরফ জমানোর ট্রেতে ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন। গরমের কারণে লালচে হয়ে যাওয়া ত্বকে ঘষে নিন অ্যালোভেরা আইস কিউব। প্রশান্তি মিলবে সঙ্গে সঙ্গে। ড্রিংকের সঙ্গে মিশিয়েও পরিবেশন করতে পারবেন এই আইস কিউব।
 

শসা ও লেবু : শসা ও লেবু স্লাইস করে বরফ জমানোর ট্রেতে রাখুন। আলাদা করে রাখবেন। পানি দিয়ে ভর্তি করে দিন ট্রে। পুর গ্রীষ্মজুড়েই এভাবে সংরক্ষণ করতে পারেন শসা ও লেবু। প্রয়োজন মত বের করে বানিয়ে নিতে পারবেন ঠাণ্ডা পানীয় কিংবা স্বাস্থ্যকর ডিটক্স ওয়াটার। রূপচর্চাতেও কাজে লাগাতে পারবেন শসা ও লেবুর কিউব।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ