কলার ফেসপ্যাকে শীতেও ত্বক থাকুক প্রাণবন্ত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২০, ০০:২৮

আবছা কুয়াশার চাদরে প্রকৃতি সাজছে নতুন রূপে। তবে শীত মানেই টানটান ও রুক্ষ হয়ে যাওয়া ত্বক। তাই শীতে ত্বকের চাই বাড়তি যত্ন। এ ক্ষেত্রে ত্বক নরম রাখতে ব্যবহার করতে পারেন পাকা কলার ফেসপ্যাক।

কলাতে রয়েছে পটাশিয়াম এবং ভিটামিন-এ। এসব উপাদান ত্বক রাখে কোমল ও স্বাস্থ্যোজ্জ্বল। নিয়মিত ত্বকে এই প্যাক ব্যবহার করলে ত্বকের শুষ্কতা হ্রাস পায়। পাশাপাশি বলিরেখা ও কালচে দাগ দূর করতেও কলার জুড়ি নেই। জেনে নিন কয়েকটি কলার ফেসপ্যাক সম্পর্কে-

* ত্বকের শুষ্কতা দূর করতে বানিয়ে নিন প্যাক। ১ চা চামচ বেসন চন্দন গুঁড়া, অর্ধেকটি কলা, ১ চা চামচ মধু, ২ চা চামচ লেবুর রস, সামান্য হলুদ এবং ১ চা চামচ দই একসঙ্গে মিশিয়ে নিন।। মিশ্রণটি আধা ঘণ্টা ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

* ১/৪ কাপ টক দই, ২ টেবিল চামচ মধু ও একটি কলা একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

* ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন কলার খোসার ফেস স্ক্রাব। এটি রোমকূপে জমে থাকা ময়লা দূর করবে। এছাড়া শীতকালে ত্বকে জমা মরা চামড়া দূর করতেও কার্যকর এই ক্রাব। ১ টেবিল চামচ গুঁড়া দুধ, ১ টেবিল চামচ সুজি, আধা চা চামচ লেবুর রস ও ১ চা চামচ অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে নিন। কলার খোসাকে চৌকো করে কেটে তার উপর মিশ্রণটি লাগিয়ে ত্বকে ঘষুন। কয়েক মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

* একটি কলা চটকে ১ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে ত্বকে লাগান। গলা ও ঘাড়ের ত্বকেও লাগাতে পারেন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বক হবে কোমল।

* অর্ধেকটি কলা চটকে ১ চা চামচ আপেল সিডার ভিনেগার মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে দাগ দূর করবে।

* ত্বকের তারুণ্য ধরে রাখতে একটি কলা চটকে ১ চা চামচ কমলার রস ও ১ টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ