জেনে নিন ঝটপট গৃহস্থালি টিপস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮, ১০:৩৫

ঢাকা, ০৮ আগস্ট, এবিনিউজ : গৃহস্থালির ছোটখাট সমস্যা থেকে পরিত্রাণ পেতে জেনে নিন দরকারি কিছু টিপস। 

* বেসন সংরক্ষণ করতে চাইলে রোদে শুকিয়ে নিন আগে। এর পর মুখবন্ধ বক্সে করে ফ্রিজে রাখুন। ৬ মাস পর্যন্ত ভালো থাকবে বেসন।

* গরমের দিনে চট করে ঠাণ্ডা শরবত বানিয়ে উপরে এক টুকরা লেবু ছেড়ে দিলে নিশ্চয় বেশ হয়? লেবু স্লাইস করে কেটে নিন। ট্রের ওপর বেকিং পেপার বিছিয়ে একটি একটি করে স্লাইস ছড়িয়ে ৮ ঘণ্টা ডিপ ফ্রিজে রেখে দিন। শক্ত হয়ে জমে গেলে লেবুর স্লাইস উঠিয়ে জিপলক ব্যাগে সংরক্ষণ করুন। প্রয়োজন মতো বের করে দিয়ে নিন শরবতে।

* রুটি নরম হয় না কিংবা সেঁকার সময় ফোললে আটা মাখার সময় তেল দিয়ে নিন। ১ কাপ আটায় ১ টেবিল চামচ তেল দেবেন। খামির তৈরির জন্য কুসুম গরম পানি দেওয়ার আগে পানি সঙ্গে খানিকটা দুধ মিশিয়ে নিন। অনেকক্ষণ নরম থাকবে রুটি। কাঁটাচামচের সাহায্যে সব উপকরণ মিশিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার হাত দিয়ে মেখে নিন। হাতে আটা লেগে থাকবে না।

* কাঁচামরিচ বাজার থেকে আনার পর বোঁটা ছাড়িয়ে ধুয়ে মুছে ফ্যানের বাতাসে শুকিয়ে নিন। একটি বক্সের নিচে টিস্যু পেপার বিছিয়ে সেখানে রাখুন মরিচ। পাকা মরিচ আলাদা রাখবেন। মরিচ বিছয়ে উপরে আরেকটি টিস্যু বিছিয়ে বক্সের মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দিন। ১৫ থেকে ২০ দিন পর্যন্ত ভালো থাকবে। কয়েকদিন পর টিস্যু ভিজে গেলে বদলে দিতে হবে।

* ফ্রিজের দুর্গন্ধ দূর করতে প্রথমে ভালো করে পরিষ্কার করে নিন ফ্রিজ। ধোয়া-মোছা শেষ হলে ভিনেগারমিশ্রিত পানি দিয়ে ধুয়ে দুই ঘণ্টা খোলা রাখুন। ফ্রিজ চালু করার আগে প্রতিটি তাকে এক টুকরো করে লেবু রেখে দিন। আর গন্ধ হবে না ফ্রিজে। একটি আইসক্রিমের ছোট কাপে আধা কাপ পানি দিয়ে ১ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে ফ্রিজের এক কোণে রেখে দিলেও দুর্গন্ধ দূর হবে। ছোট কাপে আধা কাপ ভিনেগার রাখলেও ফল পাবেন।     

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ