আজকের শিরোনাম :

সারা দেশে আইনজীবীদের বিক্ষোভ সমাবেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০২০, ২০:২৭

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে স্বাস্থ্যবিধি মেনেই সারা দেশে নিয়মিত আদালত খুলে দেওয়ার জন্য দাবি জানিয়েছেন আইনজীবীরা। আদালত খুলে দেওয়ার দাবিতে আজ বুধবার সুপ্রিম কোর্ট, ঢাকা জেলা আদালতসহ দেশের সকল আদালত প্রাঙ্গণে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন আইনজীবীরা। 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক সাধারণ আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট ড. মমতাজ উদ্দিন আহম্মদ মেহেদীর নেতৃত্বে আজ দুপুরে সুপ্রিম কোর্ট চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করেন সুপ্রিম কোর্টের আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের সামনে অনুষ্ঠিত এই মানববন্ধন কর্মসূচি থেকে আইনজীবীরা বলেন, গত ১৩ মার্চ থেকে সুপ্রিম কোর্ট এবং ২৬ মার্চ থেকে দেশের সকল আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। গত তিনমাস নিয়মিত কোর্ট করতে না পারায় অধিকাংশ আইনজীবী চরম অর্থ সংকটে পড়েছে এবং বিচারপ্রার্থী জনগণের চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছে। ইতিমধ্যে সরকার ভার্চুয়াল বিচার ব্যবস্থা চালু করেছে। বাংলাদেশের শতকরা ৯৫ ভাগ আইনজীবীর প্রশিক্ষণ না থাকায় ও ইন্টারনেট সুবিধার অভাবে ভার্চুয়াল কোর্টে মামলা করতে পারছেন না। তাই ভার্চুয়াল আদালত বন্ধ করে অবিলম্বে নিয়মিত খুলে দেওয়ার দাবি জানাচ্ছি।

তারা আদালত খুলে দিতে প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানিয়ে বলেন, জীবন তো আর থেমে থাকতে পারেনা। জীবিকা ছাড়া জীবন অচল। তাই স্বাস্থ্যবিধি মেনে দেশের সকল আদালত খুলে দিতে অনুরোধ জানাই।

তারা বলেন, বর্তমানে করোনা পরিস্থিতির কারণে নিয়মিত কোর্ট না থাকায় সাজাপ্রাপ্ত আসামি যাদের আপিল দায়রা জজ আদালতে এবং হাইকোর্ট বিভাগে বিচারাধীন আছে, তারা আইনের সুযোগ থেকে বঞ্চিত। হাজার হাজার আসামি পলাতক আছে, তারা আইনের আশ্রয় লাভের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হয়ে ফেরারি জীবন-যাপন করছেন। 

একই দাবিতে অ্যাডভোকেট নিজামুল হক মোল্লার নেতৃত্বে আইনজীবীরা ঢাকা জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ