আজকের শিরোনাম :

পানামা পেপার্স : ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যানকে দুদকের জিজ্ঞাসাবাদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ জুলাই ২০১৮, ১১:৩৪ | আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১১:৪২

ঢাকা, ১৬ জুলাই, এবিনিউজ : পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনায় অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজাকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ সোমবার দুদকের প্রধান কার্যালয় সকাল সোয়া ৯টা থেকে জিজ্ঞাসাবাদ শুরু করে দুদক উপপরিচালক এসএমএম আখতার হামিদ ভূঁঞার নেতৃত্বে একটি টিম।

আজ ওই প্রতিষ্ঠানের আরও তিন পরিচালককে জিজ্ঞাসাবাদ করবে দুদক। তারা হলেন ইউনাইটেড গ্রুপের প্রতিষ্ঠান মাল্টি ট্রেড মার্কেটিং লিমিডেটের পরিচালক খন্দকার মঈনুল আহসান, আহমেদ ইসমাইল হোসেন ও আকতার মাহমুদ।

গত ৮ জুলাই পৃথক পৃথক চিঠিতে তাদের হাজির হয়ে বক্তব্য প্রদানের জন্য অনুরোধ করা হয় বলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য জানান।

ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) সম্প্রতি ‘পানামা পেপার্স’ নামে নথি প্রকাশ করে। যেখানে ১ কোটি ১০ লাখ নথি ফাঁস করা হয়। ওই তালিকায় বিশ্বের প্রভাবশালী কয়েকজন রাষ্ট্রপ্রধানসহ শতাধিক ক্ষমতাধর ব্যক্তি ও আত্মীয়স্বজনের কর ফাঁকি দিয়ে সম্পদের পাহাড় গড়েছে বলে অভিযোগ তোলা হয়, যা বিশ্বের বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হয়।

জার্মান দৈনিক জিটডয়েচ সাইতংয়ের অনুসন্ধানী সাংবাদিক বাস্তিয়ান ওবারমেয়ারের হাতে এসব নথি আসে। তারা এটাকে তুলে দেন আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিক সংস্থা আইসিআইজের কাছে। পরবর্তীকালে বাংলাদেশসহ বিশ্বের ৭৮টি দেশের ১০৭টি সংবাদমাধ্যম এসব তথ্য যাচাই-বাছাই করে তা প্রকাশ করে। কর ফাঁকি ও অর্থ পাচারসংক্রান্ত সাড়া জাগানো পানামা পেপার্স কেলেঙ্কারিতে এ পর্যন্ত রাজনীতিবিদ ও ব্যবসায়ীসিহ ৩৪ বাংলাদেশি ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের নামও উঠে এসেছে।

অভিযোগ অনুসন্ধানে ২০১৬ সালের এপ্রিলে কমিশনের উপপরিচালক এসএমএম আখতার হামিদ ভূঁঞাকে প্রধান করে তিন সদস্যের অনুসন্ধান টিম গঠন করে দুদক। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ