দেশে ভারতীয় নাগরিককে পুশইন: বিজিবি-বিএসএফ’র আলোচনা ব্যর্থ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০২০, ১৬:০৬

নওগাঁর সাপাহার উপজেলার কলমুডাঙ্গা সীমান্তে এক বাংলা ভাষী ভারতীয় নাগরিককে বাংলাদেশের অভ্যন্তরে পুশইন এর চেষ্টা করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

স্থানীয় সুত্রে জানা গেছে গত রবিবার (১৭ই মে) দুপুরে ১৬ বিজিবির অধিনস্ত উপজেলার কলমুডাঙ্গা সীমান্তের ২৩৭ মেইন পিলার এলাকায় ভারতের আদাডাংগা বিএসএফ ক্যাম্পের টহলদল ওই ভারতীয় বাংলাভাষী নাগরিককে সীমান্তের কাটাতারের বেড়া পার করে বাংলাদেশ অভ্যন্তরে পুশইন করার চেষ্টা করে। তাৎক্ষনিক সংবাদ পেয়ে স্থানীয় কলমুডাঙ্গা বিজিবির টহল দল ঘটনাস্থলে পৌঁছে সেখানে কঠোর অবস্থান নিয়ে বিএসএফ এর পুশইন তৎপরতা প্রতিহত করে। পরে ওই সীমান্তে উভয় দেশিয় সীমান্ত রক্ষীবাহিনী অতিরিক্ত সৈন্য মোতায়েন করে কঠোর অবস্থান নেয়। ফলে পুশইনের জন্য নিয়ে আসা ওই ব্যক্তিকে রবিবার দুপুর থেকে পরদিন সোমবার পর্যন্ত ওই  সীমান্তে খেয়ে না খেয়ে মানবেতর অবস্থায় অবস্থান করতে হয়।

সোমবার (১৮ই মে) বিকেলে, এ ঘটনায় ১৬ বিজিবি অধিনায়ক লে: কর্ণেল আরিফুজ্জামান এর সঙ্গে মোবাইলফোনে কথা হলে তিনি জানান, ওই যুবক ভারতীয় নাগরিক, সে বর্তমানে জিরোল্যান্ড হতে ভারতের অভ্যন্তরে অবস্থান করছে এবং বিষয়টি নিরসনে বিজিবি-বিএসএফ’র মধ্যে আলাপ আলোচনা চলছে। কিন্তু শেষ পর্যন্ত কোন সুরাহা না হওয়ায় আজ মঙ্গলবারেও ওই ব্যক্তিকে কেন্দ্র করে উভয় দেশের সীমান্ত রক্ষীবাহিনীর সদস্যরা তাদের নিজ নিজ এলাকায় শক্ত অবস্থানে পজিশন নিয়ে রয়েছে।

মঙ্গলবার সকাল ১০টার দিকে আবারো ১৬ বিজিবি অধিনায়ক লে: কর্ণেল আরিফুজ্জামানের সঙ্গে কথা হলে তিনি জানান, গতকালের আলাপ আলোচনায় ভারতের সীমান্ত রক্ষীবাহিনীরা তাকে ভারতের লোক বলে স্বীকার না করায় বিষয়টি এখনও ওই অবস্থায় রয়েছে। কারণ ওই ব্যক্তি বাংলাদেশ থেকে ভারতে কখনও যায়নি তাই তাকে বাংলাদেশের নাগরিক বলার প্রশ্নই ওঠেনা। তবে  আজ বিকেল ৪টার দিকে আবারো উভয় দেশের কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা আছে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ