আজকের শিরোনাম :

‘স্বল্প পরিসরেও আদালতের কার্যক্রম পরিচালনা সমীচীন হবে না’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২০, ১৭:৫৯

করোনাভাইরাসের এই সংকটে আদালত প্রাঙ্গণে সংশ্লিষ্ট সবার নিরাপত্তা ও সুরক্ষার বিষয় বিবেচনায় স্বল্প পরিসরে আদালতের কার্যক্রম পরিচালনা করা সমীচীন হবে না। ‌

শনিবার (১১ এপ্রিল) আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে প্রধান বিচারপতির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মেহাম্মদ সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো.আলী আকবর স্বাক্ষরিত  এক নোটিশে বলা হয়, দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলা এবং এর ব্যাপক বিস্তাররোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত সব আদালতে ছুটি ঘোষণা করা হয়েছে।

‘উদ্ভূত পরিস্থিতিতে প্রধান বিচারপতি আপিল বিভাগের বিচারপতিদের সাথে বর্ণিত বিষয়ে বৈঠকে আলোচনা করেছেন।  এ পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত হয় যে, স্বল্প পরিসরেও আদালতের কার্যক্রম পরিচালনা করতে হলে আদালত প্রাঙ্গণে বিচারক, আইনজীবী, আদালতের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী, আইনজীবী সহকারীসহ সংশ্লিষ্ট পক্ষ ও তদবিরকারকদের উপস্থিতি আবশ্যক।  এ সময়ে আদালত প্রাঙ্গণে সংশ্লিষ্ট সবার নিরাপত্তা ও সুরক্ষার বিষয় বিবেচনায় স্বল্প পরিসরেও আদালতের কার্যক্রম পরিচালনা করা সমীচীন হবে না।’ ‌

নোটিশে বলা হয়, সুপ্রিম কোর্টের ৪ এপ্রিলে জারি করা নোটিশের ধারাবাহিকতায় পুনরায় উল্লেখ করা হচ্ছে, যেসব ফৌজদারি মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন দেওয়া হয়েছে বা যেসব মামলায় উচ্চ আদালত হতে অধস্তন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন দেওয়া হয়েছে, বা যেসব মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা/ স্থিতাবস্থা/ স্থগিতাদেশ এর আদেশ দেওয়া হয়েছে সেসব মামলায় আদেশের কার্যকারিতা আদালত খোলার তারিখ হতে দুই সপ্তাহ পর্যন্ত বর্ধিত হয়েছে মর্মে গণ্য হবে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ