আজকের শিরোনাম :

ডিজিটাল নিরাপত্তা আইনের দুটি ধারা কেন অসাংবিধানিক নয় : হাইকোর্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০২ | আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১২

ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ও ৩১ ধারা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আইন মন্ত্রণালয় সচিব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবকে আগামী ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলেছেন আদালত।

এ সংক্রান্ত রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইমরান এ সিদ্দিক ও আইনজীবী শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাঘমার।

আইনজীবী শিশির মনির পরে বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ও ৩১ ধারায় যে অপরাধের কথা বলা আছে তা সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত নয়। যেমন ২৫ ধারায় বলা আছে, কেউ ‘ভীতিকর’, ‘অসত্য’ অথবা ‘বিরক্তিকর’, ‘আক্রমণাত্মক’ তথ্য প্রকাশ করেৃএখন কোনটা ভীতিকর, কোনটা আক্রমাণাত্মক, কোনটা বিরক্তিকর তা সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করা নেই। ৩১ ধারার বেলায়ও তাই। ৩১ ধারায় বলা আছে ‘যদি আইন-শৃঙ্খলার অবনতি ঘটে’ অথবা যদি ‘অস্থিরতা তৈরি হয়’, এখন প্রশ্ন হলো অস্থিরতাটা কি, আইন-শৃঙ্খলার অবনতি বলতে কি বোঝায়ৃএগুলোর কোনোটার সংজ্ঞা সুনির্দিষ্ট করা নেই এই আইনে। এই অস্পষ্টতার কারণে আইন প্রয়োগকারী সংস্থা যাকে ইচ্ছা তাকেই ধরতে পারবে।’

আইনজীবী শিশির বলেন, ‘সাংবিধানিক অধিক্ষেত্রের প্রেক্ষিতে এটাকে বলে ‘ডকট্রিন অব ভেগনেস’, অর্থাৎ যে সমস্ত আইনে দণ্ড উল্লেখ থাকে সেসব আইন এরকম অস্পষ্ট থাকতে পারবে না। তা ছাড়া সংবিদানের ৩৯ অনুচ্ছেদে মত প্রকাশের যে স্বাধীনতা দেওয়া আছে, তার সাথে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ও ৩১ ধারা সাংঘর্ষিক। এ দুই যুক্তিতে ২৫ ও ৩১ ধারার বিষয়ে রুল জারি করেছেন।’

ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৮, ২৯ ও ৩১ ধারার বৈধতা চ্যালেঞ্জ করে গত ১৯ জানুয়ারি হাইকোর্টে এ রিট আবেদনটি করা হয়।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশের) মহাসচিব মোহাম্মদ আবদুল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আসাদ উদ্দিন, মো. আসাদুজ্জামান, মো. জোবাইদুর রহমান, মো. মহিউদ্দিন মোল্লা ও মো. মুজাহিদুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল, ড. মো. কামরুজ্জামান ও ড. মো. রফিকুল ইসলাম রিটের আবেদনকারী।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ও ৩১ ধারা দুটির বিষয়ে রুল জারি করলেন হাইকোর্ট।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ