আজকের শিরোনাম :

সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০, ১১:৫৬

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত উপেক্ষা করে আইন বিভাগের এলএলবি কোর্সে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করায় সাউথইস্ট ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেছেন সর্বোচ্চ আদালত। 

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। 

আদালত বলেছেন, জরিমানার ওই অর্থ বাংলাদেশ বার কাউন্সিলে জমা দিতে হবে। সেই রশিদ দেখালে সাউথইস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের ৮৬ শিক্ষার্থীদের আগামী ২৮ ফেব্রুয়ারি বার কাউন্সিল পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

আদালতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে ছিলেন আইনজীবী আশিক আল জলিল। অন্যদিকে বার কাউন্সিলের পক্ষে ছিলেন আইনজীবী এ ওয়াই মসিউজ্জামান ও এস এম কফিল উদ্দিন।

পরে আইনজীবী এস এম কফিল উদ্দিন বলেন, জরিমানার ওই অর্থ বার কাউন্সিলে জমা দেওয়া সাপেক্ষে রিট আবেদনকারী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড দিতে ও পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে একই অভিযোগে ১৯ ফেব্রুয়ারি সিটি ইউনিভার্সিটিকে ১০ লাখ টাকা জরিমানা করেন আদালত।

২০১৪ সালের ২৩ এপ্রিল ইউজিসির জারি করা এক নির্দেশনায় বলা হয়, কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বিভাগে প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি নিতে পারবে না।

ইউজিসির নির্দেশনার বিষয়টি জানিয়ে ২০১৯ সালের ১ অক্টোবর বার কাউন্সিল এক নোটিসে জানায়, কোনো বেসরকারি বিশ্বাবদ্যালয় প্রতি সেমিস্টারে ৫০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি নিলে নিবন্ধন দেওয়া হবে না। এর পর ১১টি বিশ্ববিদ্যালয়ের দুই হাজার শিক্ষার্থী বিভিন্ন সময়ে বার কাউন্সিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন। সেসব আবেদনে হাইকোর্ট বিভিন্ন সময়ে রুল জারি করেন এবং তাদের পরীক্ষা দেওয়ার অনুমতি দেন।

সাউথইস্ট ইউনিভার্সিটির ৮৬ শিক্ষার্থীর করা রিটে হাইকোর্ট আইনজীবী হিসেবে তাদের তালিকাভুক্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নিবন্ধন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দেন। এর বিরুদ্ধে বার কাউন্সিল আপিল বিভাগে লিভ টু আপিল করলে করলে আদালত সাউথইস্ট ইউনিভার্সিটির চেয়ারম্যান ও উপাচার্যকে তলব করেন।

সে অনুযায়ী বৃহস্পতিবার সকালে উপস্থিত হয়ে তারা ভুল স্বীকার করলে সর্বোচ্চ আদালত ১০ লাখ টাকা জরিমানা করে আদেশ দেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ