আজকের শিরোনাম :

জামায়াত নেতা আবদুস সুবহানের আপিল অকার্যকর ঘোষণা

  বাসস

১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৫৩ | আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩৯ | অনলাইন সংস্করণ

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় ফাঁসির দন্ডপ্রাপ্ত জামায়াত নেতা আবদুস সুবহান মারা যাওয়ায় তার আপিল অকার্যকর ঘোষণা করা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বিভাগ বেঞ্চ আজ সুবহানের আপিল মামলা অকার্যকর ঘেষণা করে আদেশ দেন।

জামায়াত নেতা সুবহানের আপিল মামলাটি শুনানির জন্য আজ উঠলে এটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে জানান, ফাঁসির দন্ডপ্রাপ্ত আবদুস সুবহান গত ১৪ ফেব্রুয়ারি মারা গেছেন। তখন আদালত আজ সুবহানের আপিল মামলাটি অকার্যকর ঘোষণা করেন।

আনীত অভিযোগ প্রমানিত হওয়ায় ২০১৫ সালের ১৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সুবহানকে মৃত্যুদন্ডাদেশ দিয়ে রায় ঘেষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এই রায়ের বিরুদ্ধে ওই বছরের ১৮ মার্চ আপিল করেন সুবহান।

২০১২ সালের ২০ সেপ্টেম্বর সুবহানকে আটক করা হয়। ২৩ সেপ্টেম্বর তাকে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। এরপর থেকে তিনি কারাগারে ছিলেন। কারাগারে গত ১৪ ফেব্রুয়ারি তিনি মৃত্যুবরণ করেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান জানান, মুক্তিযুদ্ধের সময় সংগঠিত মানবতাবিরোধী অপরাধে এ পর্যন্ত ৭৫ টি মামলায় পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা । এর মধ্যে বিচার শেষে ৪১ মামলায় রায় ঘোষণা করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আপিল ও আপিল রায়ের রিভিউতে এ পর্যন্ত নয়টি মামলা নিস্পত্তি হয়েছে। এর মধ্যে ছয়টি রায়ের পর জামায়াতের প্রাক্তন আমীর মতিউর রহমান নিজামী ও সেক্রেটারী জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, প্রাক্তন দুই সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান, জামায়াতের প্রাক্তন নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলী এবং বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে। আপিল ও আপিল রায়ের রিভিউতেও জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু কারাদন্ড দেয়া হয়েছে। এর আগে ট্রাইব্যুনাল তাকে মৃত্যুদন্ড দিয়ে রায় দিয়েছিল।

এছাড়া জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামকে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদন্ডের রায় বহাল রেখে রায় দিয়েছে আপিল বিভাগ। তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জানান, আপিলের রায় হাতে পেলে রায় রিভিউ চেয়ে আবেদন করা হবে।এছাড়া সাবেক প্রতিমন্ত্রী ও জাতীয় পার্টির নেতা সৈয়দ মো. কায়সারের মৃত্যুদন্ড বহাল রেখে গত ১৪ জানুয়ারি রায় দিয়েছেন আপিল বিভাগ। এ রায় রিভিউ চেয়ে আবেদন করা হবে বলে জানান আসামীপক্ষ।

আরো বেশকটি মামলা আপিলে নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। পর্যায়ক্রমে এসব আপিল মামলা শুনানি ও নিষ্পত্তি হবে বলে জানিয়েছেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ