আজকের শিরোনাম :

সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে পরিকল্পনা জানতে চেয়েছেন হাইকোর্ট

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৬

৭ মার্চের ঐতিহাসিক ভাষণের স্মৃতি বিজড়িত স্থান রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান নিয়ে সরকারের নেয়া পরিকল্পনা জানতে চেয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।

রাষ্ট্রপক্ষকে এ তথ্য জানাতে হবে। আদালত এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য রেখেছেন।

৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস ঘোষণা, সোহরওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধুর ভাষণের স্থান চিহ্নিত এবং সেখানে বঙ্গবন্ধুর আঙ্গুল উঁচানো ভাস্কর্য নির্মাণের নির্দেশনা চেয়ে ২০১৭ সালে এ রিট পিটিশন দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ড. বশির আহমেদ।

এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২০ নভেম্বর একটি হাইকোর্ট বেঞ্চ রুল জারি করে আদেশ দেন। ওই রুল শুনানির জন্য আবেদনটি উপস্থাপন করেন ড. বশির আহমেদ। আদালতে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

২০১৭ সালে জারি করা রুলে হাইকোর্ট ৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস হিসেবে কেন ঘোষণা করা হবে না, ৭ই মার্চ বঙ্গবন্ধু যে স্থানে যে মঞ্চে ভাষণ দিয়েছিলেন, পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণ ও ইন্ধিরা গান্ধীকে সংবর্ধনা দেয়া হয়েছে সেই স্থানে মঞ্চ পুনর্নির্মাণ এবং বক্তব্যরত বঙ্গবন্ধুর আঙ্গুল উঁচানো ভাস্কর্য কেন নির্মাণ করা হবে না তা জানতে চান।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ