আজকের শিরোনাম :

নবম ওয়েজ বোর্ড নিয়ে হাইকোর্টের রুল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০১৮, ১৮:৩২

ঢাকা, ০২ জুলাই, এবিনিউজ : সংবাদপত্রের সাংবাদিক ও সংবাদ কর্মীদের জন্য গঠিত নবম ওয়েজ বোর্ড কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাই কোর্ট বেঞ্চ রোববার এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে এই রুল জারি করেন। তথ্য সচিব, শ্রম সচিব ও ওয়েজ বোর্ডের চেয়ারম্যান নিজামুল হক নাসিমকে আগামি দুই সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম. ইউসুফ আলী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

নিউজপেপারস ওনার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব)’র পক্ষে সংগঠনটির সভাপতি মতিউর রহমান গত মে মাসে এ সংক্রান্ত একটি  রিট করেন।

রিটের পক্ষের আইনজীবী এম. ইউসুফ আলী বলেন, সংবিধানের ৫৫ (৬) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি যে রুলস অব বিজনেস করে দিয়েছে, সে অনুযায়ী সাংবাদিকদের ওয়েজবোর্ড গঠন করার ক্ষমতা শ্রম মন্ত্রণালয়ের। তাই তথ্য মন্ত্রণালয়ের ওয়েজবোর্ড গঠনের এখতিয়ার নাই। আর মজুরি কাঠামো বাস্তবায়নে তথ্য মন্ত্রণালয়ের কোনো ইনফোর্সমেন্ট মেকানিজম নেই। কিন্তু ইনফোর্সমেন্ট মেকানিজম শ্রম মন্ত্রণালয়ের রয়েছে। আর শ্রম মন্ত্রণালয়ের আওতায় এটা গেলে বঞ্চিতদের শ্রম আইনে মামলার সুযোগ তৈরি হবে। তাই এসব বিষয় উল্লেখ করেই রিটটি করা হয়। এরপর আদালত রুল জারি করেন বলে জানান এই আইনজীবী।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ