আজকের শিরোনাম :

তথ্য গোপন করায় এক আসামিকে হাইকোর্টে দুই লাখ টাকা জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২০, ১৮:৪৪

তথ্য গোপন করে আদালতের একই আদেশের বিরুদ্ধে হাইকোর্টের দুই বেঞ্চে পৃথক জামিন আবেদন করার ঘটনায় চট্টগ্রাম জেলা প্রশাসনের গোয়েন্দা শাখার অফিস সহায়ককে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এই আদেশ দেন।

আদেশের বিষয়টি গণমাধ্যমকে জানান ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি জানান, একই সঙ্গে আসামীর জামিন আবেদন না মঞ্জুর করেছেন আদালত। জরিমানার টাকা আগামী দুই সপ্তাহের মধ্যে সরকারি ট্রেজারীতে জমা দিতে হবে। আসামি চট্টগ্রাম জেলা প্রশাসনের গোয়েন্দা শাখার অফিস সহায়ক মো. তসলিম উদ্দিন।
আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী এটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুদকের পক্ষে আইনজীবী ছিলেন মো. ওমর ফারুক। অন্যদিকে, আসামি পক্ষে ছিলেন আইনজীবী নুর এ আলম উজ্জ্বল।

২০১৯ সালের ১৪ নভেম্বর আসামি পক্ষে চট্টগ্রাম মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের জামিনের বিষয়ে না মঞ্জুর হওয়ার পর হাইকোর্টে গত ১৫ ডিসেম্বর প্রথম জামিন আবেদন করেন, যার টেন্ডার নং ৮২১৭৯, আইনজীবী ছিলেন মো. সাইফুর রহমান, এনেক্স ১৯ এ আজকের আইটেম নং ৫২৭। পরে সেই তথ্য গোপন করে পুনরায় চলতি বছর গত ২৩ জানুয়ারি টেন্ডার নং ৫১৫৯ জামিন আবেদন করেন। এনেক্স ২৭ এ আজকের (২৭ জানুয়ারি) আইটেম নং ৭৩।
আজ আদালতে জামিন শুনানির সময় এই তথ্য আদালতকে জানানোর পরে আদালত আসামিকে তথ্য গোপন করে হাইকোর্টের নিয়ম ভঙ্গ করা এবং একই আদেশের বিরুদ্ধে একই সময়ে দুইটি পৃথক পৃথক জামিন আবেদন করায় তাকে দুই লাখ টাকা জরিমানা করেন এবং তার জামিন আবেদন না- মঞ্জুর করে আদেশ দেন।

দুর্নীতির অভিযোগে ২০১৯ সালের ৭ নভেম্বর এ আসামির বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক রতন কুমার দাস মামলাটি দায়ের করেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ