আজকের শিরোনাম :

কারাগার থেকেই এসেছে আইএসের টুপি!

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০১৯, ১০:১০

রাজধানীর গুলশানের হলি আর্টিজান হামলা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাকিবুল হাসান রিগ্যানের মাথায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের চিহ্ন সংবলিত টুপি কারাগার থেকেই এসেছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

এর আগে জঙ্গিদের মাথায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের চিহ্ন সংবলিত টুপি কোথা থেকে এসেছে তার রহস্য অনুসন্ধানে মাঠে নামে কারা কর্তৃপক্ষ ও ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (ডিবি) মো. মাহবুব আলম বলেছেন, হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলা মামলার রায়ের দিনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত রিগ্যানসহ দুই জঙ্গির মাথায় যে টুপি ছিল সেটা কারাগার থেকেই এসেছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) রাত সাড়ে ১০টার দিকে তিনি সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি এ বিষয়ে পুলিশের তদন্ত কমিটির প্রধান হিসেবে দায়িত্বে আছেন।

মাহবুবুল আলম বলেন, কারাগার থেকে আসামিদের আদালতে পাঠানোর আগে সঠিকভাবে তল্লাশি করা হয়েছে। এতে কোনো গাফিলতি বা ফাঁক-ফোঁকড় ছিল না। আমাদের ভিডিও ফুটেজ দেখলেও তল্লাশির বিষয়টি প্রমাণ পাওয়া যাবে। যে টুপি নিয়ে কথা উঠছে, সেটির বিষয়ে আমরা কিছু বলতে পারব না। ওখানে যে পুলিশ সদস্যরা দায়িত্বে ছিলেন, তারা হয়তো বলতে পারবেন।

তিনি আরও বলেন, রিগ্যান আইএসের টুপিটি কারাগার থেকে পকেটে করে নিয়ে এসেছিল। প্রাথমিক তদন্তে আমরা এ তথ্য পেয়েছি।

এর আগে, দেশের ইতিহাসের ভয়াবহতম হলি আর্টিজানে জঙ্গি হামলার মামলায় বুধবার (২৭ নভেম্বর) আট আসামির ৭ জনকে মৃত্যুদণ্ডের রায় দেন আদালত। রায়ের পর আদালত থেকে বের করে আসামিদের প্রিজনভ্যানে তোলার সময় কয়েকজনের মাথায় আইএস'র প্রতীক সংবলিত টুপি দেখা যায়। এ সময় জঙ্গিদের মাথায় আইএস'র টুপি এবং তাদের 'আস্ফালনে' বিস্মিয় প্রকাশ করেন বিভিন্ন মহল।

এদিন দুপুর ১২টার দিকে রায় ঘোষণার আগে হাজতখানা থেকে যখন আসামিদের এজলাসে নেওয়া হয়, ঠিক তখন রিগ্যানের মাথায় দেখা যায় কালো একটি টুপি। সেই টুপিতে কোনো ধরনের চিহ্ন বা প্রতীক দেখা যায়নি। তবে রায়ের পর এজলাস থেকে যখন বের করা হয় আসামিদের, তখন রিগ্যানের মাথায় অন্য একটি টুপি দেখা যায়। ওই টুপিতে যে প্রতীক খচিত ছিল, সেটি মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) তাদের লোগো হিসেবে ব্যবহার করে থাকে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ