আজকের শিরোনাম :

হলি আর্টিজান মামলার আসামির মাথায় আইএসের টুপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৯, ১৪:৫৯ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৯, ১৫:২০

বহুল আলোচিত রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলায় ৮ আসামির মধ্যে ৭ জনের মৃত্যদণ্ড ও একজনের খালাস দিয়েছেন আদালত। 

আজ বুধবার বেলা সোয়া ১২টার দিকে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন।

তবে রায় ঘোষণা সময় এবং আদালত থেকে বেরিয়ে যাওয়ার সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৭ আসামির একজন রাকিবুল হাসান রিগানের মাথায় জঙ্গি সংগঠন আইএস'র টুপি দেখা গেছে, যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও ইতোমধ্যে সমালোচনা শুরু হয়ে গেছে। যেখানে প্রশ্ন তোলা হচ্ছে, কিভাবে কারাবেষ্টনীর মধ্যে তার মাথায় এই টুপিটা এলো?

এদিকে, রায় ঘোষণার পর রাষ্ট্রপক্ষের আইনজীবী এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে রায় নিয়ে সন্তোষ প্রকাশ করেন। এ সময় সাংবাদিকরা তার কাছে আসামি রিগ্যানের মাথায় টুপির প্রসঙ্গটিও তোলেন। তখন রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, রিগ্যানের মাথা আইএসের টুপি কীভাবে এলো সেটা আমি বলতে পারব না। তবে এ বিষয়ে তদন্ত করা দরকার।

আদালত আদেশে উল্লেখ করেন, জাহাঙ্গীর হোসেন, আসলাম হোসেন র‌্যাশ, হাদিসুর রহমান সাগর, রাকিবুল হাসান রিগ্যান, মো. আব্দুল সবুর খান, শরিফুল ইসলাম খালেদ ও মামুনুর রশীদ রিপনকে সন্ত্রাসবিরোধী আইন ২০০৯-এর ৬ (২) (অ) ধারায় দোষী সাব্যস্ত করা হলো। তাদের প্রত্যেককে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হলো এবং ৫০ হাজার টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হলো। মৃত্যু নিশ্চিত না হওয়া পর্যন্ত তাদের গলায় ফাঁসি দিয়ে ঝুলিয়ে রেখে মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দেয়া হলো।

দেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলা মামলার রায় ঘোষণা করা হবে আজ। মামলায় ২১১ জন সাক্ষীর মধ্যে বিভিন্ন সময়ে ১১৩ জন সাক্ষ্য দিয়েছেন। তিন বছর চার মাস পর আজ এই রায় প্রদান করা হবে। দুপুর পৌনে ১২টার দিকে আসামিদের এজলাসে উঠানো হবে। দুপুর ১২টার দিকে রায় ঘোষণা করা হবে। রায় ঘোষণার পর আদালত থেকে তাদের কারাগারে পাঠানো হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজানে হামলা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে অভিযানে ৫ জঙ্গি নিহত হয়। ওই ঘটনায় পরে গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করে পুলিশ।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ