আজকের শিরোনাম :

দুধে অ্যান্টিবায়োটিক: চার ল্যাবে নমুনা পরীক্ষার নির্দেশ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জুলাই ২০১৯, ১৮:২৫

বিএসটিআই’র লাইসেন্সকৃত সব ব্র্যান্ডের পাস্তরিত দুধে অ্যান্টিবায়োটিক ও ডিটারজেন্টসহ বিভিন্ন ক্ষতিকর উপাদান আছে কিনা- তা চারটি ল্যাবে এক সপ্তাহের মধ্যে পরীক্ষা করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। ল্যাবগুলো হলো- ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডাইরিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এবং সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের গবেষণাগার।

লাইসেন্সধারী সব কোম্পানির পাস্তুরিত দুধ পরীক্ষা শেষে এ সংক্রান্ত প্রতিবেদন আগামী সাতদিনের মধ্যে আদালতে জমা দিতে বিএসটিআইকে নির্দেশ দেয়া হয়েছে।
দুধে ক্ষতিকর উপাদানের উপস্থিতির পরিপ্রেক্ষিতে দায়ের করা রিটের শুনানি শেষে আজ রবিবার বিচারপতি সৈয়দ রিফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

দুধে অ্যান্টিবায়োটিক ও ক্ষতিকর উপাদানের উপস্থিতি সংক্রান্ত গবেষণা প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) কী পদক্ষেপ নিয়েছে তা রবিবার দুপুর দুইটার মধ্যে জানাতে বিএসটিআইয়ের আইনজীবীকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।  সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুক একদল গবেষকদের নিয়ে পাস্তুরিত ও অপাস্তুরিত দুধের দুই দফা পরীক্ষা চালান। দুই পরীক্ষায়ই দুধে মানবদেহের জন্য ক্ষতিকর এন্টিবায়োটিকের উপস্থিতি মিলেছে। এই প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ