বিচারাধীন মামলা প্রায় ৩৬ লাখ: আইনমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০১৯, ২১:০৭

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সংসদকে জানিয়েছেন, সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি। এর মধ্যে পারিবারিক আদালতে বিচারাধীন মামলা ৫৯ হাজার ৮৬০টি। মঙ্গলবার সংসদের বৈঠকে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তরে অংশ নিয়ে তিনি এসব তথ্য তুলে ধরেন। এর আগে বিকাল তিনটায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়।

আইনমন্ত্রী জানান, বিচারাধীন মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সরকার নানামুখী কার্যক্রম নিয়েছে। বিচারকের সংখ্যা বৃদ্ধি, নতুন আদালত গঠন, আদালতের অবকাঠামো উন্নয়ন, বিচারকদের প্রশিক্ষণসহ মামলা নিষ্পত্তিতে তদারকি বাড়াতে সরকারের নানা পদক্ষেপের কথা তুলে ধরেন মন্ত্রী। এসব পদক্ষেপ বাস্তবায়িত হলে সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা একটি সহনীয় পর্যায়ে নেমে আসবে এবং মামলার দ্রুত নিষ্পত্তির ক্ষেত্রে কার্যকর ও দৃশ্যমান উন্নয়ন সাধিত হবে বলেও তিনি মন্তব্য করেন।

সংরক্ষিত মহিলা আসনের সদস্য হাবিবা রহমান খানের প্রশ্নে আইনমন্ত্রী জানান, দেশের নিম্ন আদালত থেকে সর্বোচ্চ আদালতে ৩১ মার্চ পর্যন্ত মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭টি। অন্যদিকে ঢাকা-৭ আসনের সদস্য হাজী মো. সেলিমের প্রশ্নে আইনমন্ত্রী জানান, একই সময়ে দেশের পারিবারিক আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৫৯ হাজার ৮৬০টি। ৬৪ জেলার মধ্যে সবচেয়ে বেশি মামলা ঢাকা জেলায় পাঁচ হাজার ৫০৯টি। বান্দরবান ও খাগড়াছড়িতে এ ধরনের মামলা নেই।

আনিসুল হক আরও জানান, আপিল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ২১ হাজার ৮১৩টি। এর মধ্যে দেওয়ানি মামলা ১৪ হাজার ২৩টি; ফৌজদারী মামলা ৭ হাজার ৬৫৫টি ও অন্যান্য (আদালত অবমাননা পিটিশন) মামলা ১৩৫ টি। তিনি বলেন, হাইকোর্ট বিভাগে বিচারধীন মামলার সংখ্যা পাঁচ লাখ ৬ হাজার ৬৬৪টি। এর মধ্যে দেওয়ানি ৯৬ হাজার ১১৪টি; ফৌজদারী ৩ লাখ ১৭ হাজার ৪৪৩টি ও অন্যান্য ৯৩ হাজার ১০৭টি। অধঃস্তন আদালতে বিচারাধীন মামলার মধ্যে দেওয়ানী ১৩ লাখ ২৮ হাজার ৬০০টি ও ফৌজদারী ১৭ লাখ ২৫ হাজার ২৭০টি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ