আজকের শিরোনাম :

নুসরাত হত্যা : চার্জশিট আমলে নিয়েছেন আদালত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ জুন ২০১৯, ১৫:০৪

ফেনীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার অভিযোগপত্র (চার্জশিট) আমলে নিয়েছেন আদালত। একই সঙ্গে আদালত আসামিদের জামিন নামঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন। 

আজ সোমবার ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ এ আদেশ দেন।

বাদীপক্ষের আইনজীবী এম সাজাহান সাজু বলেন, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) যে ১৬ জনকে আসামি করে অভিযোগপত্র দিয়েছে আদালত তা গ্রহণ করেছেন। একই সঙ্গে আদালত আগামী ২০ জুন অভিযোগ গঠনের শুনানির দিন ঠিক করে দেন। শুনানি শেষে আদালত ঠিক করবে ওই ১৬ জনের বিচার হবে কিনা। এ মামলায় মোট ২১ জনকে গ্রেফতার করা হয়েছিল। অন্য ৫ জনকে অব্যাহতি দেওয়ার সুপারিশ করে পিবিআই। আদালত তা অনুমোদন করেছেন।

এ ছাড়া বেলা পৌনে ১২টার দিকে একই আদালতে এ মামলার আসামি প্রভাষক আফসার উদ্দিন ও কাউন্সিলর মাসুদুর রহমানের জামিন চেয়ে আবেদন করেন তাদের আইনজীবীরা। আদালত সে আবেদন মঞ্জুর করেনি।

ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার আলিম পরীক্ষার্থী নুসরাত গত ৬ এপ্রিল ওই মাদ্রাসা কেন্দ্রে পরীক্ষা দিতে গেলে কৌশলে ছাদে ডেকে নিয়ে আগুন দিয়ে পুড়িয়ে হত্যা করা হয়। মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে করা শ্লীলতহানির মামলা তুলে না নেওয়ায় তাকে হত্যা করা হয় বলে পরিবারের অভিযোগ।

মামলার তদন্ত কর্মকর্তা ফেনীর পিবিআই পরিদর্শক মো. শাহ আলম আদালতে মোট ১৬ জনকে আসামি করে অভিযোগপত্র জমা দেন।

অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাকে এ মামলায় ‘হুকুমদাতা’ হিসেবে ১ নম্বর আসামি করা হয়েছে। আওয়ামী লীগ নেতা হিসেবে নির্বাচিত পৌর কাউন্সিলর ও মাদ্রাসার প্রভাষকও রয়েছে আসামির তালিকায়।

এ ছাড়া এ ঘটনায় তিন পুলিশ সদস্যের দায়িত্বে অবহেলার প্রমাণ মিলেছে। আর ঘটনাটিকে আত্মহত্যা বলে প্রচার চালানোর অভিযোগে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেছে সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে। কিন্তু তাকে মামলায় আসামি করা হয়নি।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ