আজকের শিরোনাম :

চট্টগ্রামে চেক প্রতারণা মামলায় স্ত্রী-পুত্রসহ ব্যবসায়ীর জেল ও জরিমানা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ জুন ২০১৮, ১৭:৩৮

চট্টগ্রাম, ০৪ জুন, এবিনিউজ : চট্টগ্রামে ২টি চেক প্রতারণা মামলায় রুবাইয়া ভেজিটেবল অয়েল লি. এম ডি, চেয়ারম্যান (স্ত্রী) ও পরিচালক (সন্তান)কে এক বছর সাজা দিয়েছে আদালত। এছাড়া চেকের সমপরিমাণ অর্থ ৯ কোটি ৪৩ লক্ষ টাকা জরিমানা করেছেন।

আজ সোমবার চট্টগ্রামের ৫ম অতিরিক্ত মহানগর দায়রা জজ জান্নাতুল ফেরদৌস চৌধুরীর দেয়া রায়ে আসামীদের এ সাজা প্রদান করা হয়।  আদালত সূত্রে জানা যায়, রুবাইয়া ভেজিটেবল অয়েল ইন্ড্রাষ্টি লিঃ এর এম.ডি মো. হারুন অর রশিদ’কে এন.আই এ্যাক্টের ১৩৮ ধারায় এবং কোম্পানির চেয়ারম্যান হারুনের স্ত্রী আনজুমান আরা বেগম ও কোম্পানির পরিচালক হারুনের ছেলে হাসনাইন হারুনকে এন.আই এ্যাক্টের ১৪০ ধারায় প্রত্যেককে ১ বছর করে জেল ও ২টি চেকের সমপরিমাণ উল্লেখিত অর্থ জরিমানার সাজা প্রদান করা হয়।

রায় ঘোষণার সময় আসামিরা অনুপস্থিত থাকায় গ্রেফতারের দিন থেকে সাজা গণনা হবে বলে জানিয়েছেন বাদি পক্ষের মামলা পরিচালনাকারী এডভোকেট জিয়া হাবীব আহ্সান। তবে আসামীরা চাইলে অর্ধেক টাকা চালানমূলে বিজ্ঞ আদালতে জমা দিলে আপীলের শর্তে জামিন লাভ করতে পারবেন বলে জানিয়েছেন তিনি।

বাদী পক্ষে মামলা পরিচালনায় অন্যান্য আইনজীবিদের মধ্যে এডভোকেট কফিল উদ্দিন চৌধুরী ও এডভোকেট এ.এইচ.এম জসীম উদ্দিন আদালতে উপস্থিত ছিলেন। রাষ্ট্র পক্ষে মামলা পরিচালনার দায়িত্বে ছিলেন (এপিপি) এডভোকেট এস এম ফারুক।

এছাড়া এস এম ফোরকান, এহসান বাকী, ও আবুল কালাম আসামী পক্ষে মামলা পরিচালনা করেন। উল্লেখ্য ডবলমুরিং থানা পশ্চিম মাদারবাড়ি এলাকার ১৪৪০ ডি.বি লেইনের কবির ভবন ব্যবসায়ী মরহুম এয়াকুব আলী হতে ক্রয় করা লোহার রডের বিল বাবদ ৯ কোটি ৪৩ লক্ষ টাকার দুটি চেক প্রদান করে আসামীরা।

পরে চেক প্রতারণার অভিযোগ এনে গত ২০১৩ সালের ১১ ডিসেম্বর দুটি মামলা বিজ্ঞ সি.এম.এম আদালতে দায়ের করেন। পরবর্তীতে বিচারিক আদালতে পক্ষদ্বয়ের সাক্ষ্য প্রমাণ জেরা, জবানবন্দী ও যুক্তিতর্ক শেষে সোমবার মামলা ২টির রায় ঘোষণা করা হয়।

এর আগে উচ্চ আদালতে মামলা বিলম্বিতকরণ প্রক্রিয়ার জন্য আসামী পক্ষকে ৫ লক্ষ টাকা জরিমানা করেন এবং দ্রুত মামলা নিষ্পত্তির নির্দেশ দেন।

এবিএন/রাজীব সেন প্রিন্স/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ