জাহালম মামলায় হাইকোর্ট বেঞ্চের এখতিয়ার নিয়ে প্রশ্ন দুদকের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০১৯, ২২:০৪

জাহালম কাণ্ডে কারা দায়ী এ বিষয়ে রিপোর্ট দাখিলের আগেই হাইকোর্ট বেঞ্চের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুললো দুদক। এ নিয়ে এক আবেদনে মামলার সব কার্যক্রম স্থগিত করেছে চেম্বার আদালত। অথচ এ আদালতের আদেশে জাহালম মুক্তি পায়, দুদকও ৩৩ মামলার কার্যক্রম স্থগিত করে। দীর্ঘদিন পর এসে আদালতের বৈধতা নিয়ে প্রশ্ন তোলাকে দুদকের অপকৌশল হিসেবে দেখছেন জাহালমের আইনজীবী।

৩৩ মামলায় বিনা অপরাধে জাহালমের তিন বছর কারাভোগের ঘটনা নিয়ে বিপাকে দুর্নীতি দমন কমিশন। ভুল স্বীকার করে আদালতের আদেশেই জাহালমের বিরুদ্ধে হওয়া সব মামলার কার্যক্রম স্থগিতও করে তারা। যখন জাহালমকে ক্ষতিপূরণ দেয়া এবং দায়ীদের চিহ্নিত করার বিষয়ে উচ্চ আদালতে রুল শুনানি চলছে ঠিক তখনি হাইকোর্টের কোর্টের এখতিয়ার নিয়ে প্রশ্ন তুলল সংস্থাটি।

সংস্থাটির আইনজীবী বলছে, দুদকের মামলার শুনানি করার কোন বৈধতা নেই ঐ কোর্টের। এ নিয়ে এক আবেদনে জাহালম নিয়ে রুল'সহ যাবতীয় কার্যক্রম স্থগিত করেন চেম্বার আদালত।

দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, জাহালম সংক্রান্ত একটি রিট হাইকোর্টের ডিভিশন বেঞ্চের শুনানি চলছে। দুর্নীতি দমন কমিশনের মামলা শুনানির জন্য স্পেশাল বেঞ্চ দেওয়া আছে। কিন্তু যে বেঞ্চে শুনানি করছে উনার দুদক সংক্রান্ত কোন এখতিয়ার নাই। 

যে আদালতের আদেশে জাহালম মুক্ত হলো এবং সব মামলার কার্যক্রম স্থগিত হলো, এতদিন পর এসে সে আদালতের এখতিয়ার নিয়ে প্রশ্ন তোলাকে দুদকের অপকৌশল হিসেবে দেখছেন জাহালমের আইনজীবী।

জাহালমের আইনজীবী অমিত দাশগুপ্ত বলেন, স্থগিতের ফলে এই মামলার কার্যক্রম আর হাইকোর্টে বিভাগে আর শুনানি চলছে না। আরো আগে শুরুতে প্রশ্ন তুললে হয়তো আরো ভালো হতো। ইতিমধ্যে শুনানি শুরু হয়ে গেছে।  

জাহালমের ঘটনা কারা দায়ী এ বিষয়ে আগামী দোসরা মে দুদকের রিপোর্ট দাখিলের দিন ধার্য ছিলো। এর আগেই মামলার সব কার্যক্রম স্থগিত হয়ে গেলো।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food