আজকের শিরোনাম :

ঈদ-পূজায় বিদেশি সিনেমা প্রদর্শন নয় : আপিল বিভাগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০১৮, ১৪:১৩

ঢাকা, ৩০ মে, এবিনিউজ : ঈদ, পূজা ও পহেলা বৈশাখের সময় বাংলাদেশের প্রেক্ষাগৃহগুলোয় বিদেশি চলচ্চিত্র দেখানো যাবে না বলে  রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। 

যৌথ প্রযোজনা ও আমদানি করা ছবির ওপর হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে করা আবেদন নিষ্পত্তি করে ঈদুল আজহার আগে আজ বুধবার এ আদেশ দেন প্রধান বিচারপতি নেতৃত্বাধীন ৩ বিচারপতির আপিল বেঞ্চ।

হাইকোর্টে রিট আবেদনকারী নীপা এন্টারপ্রাইজের মালিক সেলিনা বেগমের পক্ষে আপিল শুনানিতে ছিলেন আইনজীবী আজমালুল হোসেন কিউসি; সঙ্গে ছিলেন মনিরুজ্জামান আসাদ।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা আবেদনকারী বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদের পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন।

আদেশের পরে মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, সেলিনা বেগমের করা এক রিট আবেদনে গত ১০ মে হাইকোর্ট যৌথ প্রযোজনা ও আমদানি করা চলচ্চিত্র প্রদর্শনের ওপর স্থগিতাদেশ দিয়েছিল। সেই সঙ্গে রুলও জারি করে আদালত। সেই আদেশটি স্থগিত চেয়ে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি আবেদন করেছিলেন। এ আবেদনের শুনানি নিয়ে আপিল বিভাগ হাই কোর্টের আদেশটি কিছুটা সংশোধন করে যৌথ প্রযোজনার চলচ্চিত্রের বিষয়ে হাইকোর্টের আদেশটি তুলে দিয়েছেন। অর্থাৎ যে কোনো উৎসবে যৌথ প্রযোজনার ছবি প্রদর্শন করা যাবে। কিন্তু আমদানি করা যে কোনো বিদেশি চলচ্চিত্র ঈদ, পূজা, পহেলা বৈশাখে প্রদর্শন করা যাবে না।

নীপা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী সেলিনা বেগমের এক রিট আবেদনের শুনানি নিয়ে গত ১০ মে হাইকোর্ট দেশে যৌথ প্রযোজনাসহ সব প্রকার বিদেশি সিনেমা আমদানি ও প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি একেএম জহিরুল হক রুলসহ এ আদেশ দেন।

এরপর হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতে আবেদন করা হয়। পরে সে আবেদন শুনানির জন্য আপিল বিভাগে পাঠানো হয়। এর ধারাবাহিকতায় আজ আদেশ দেন আপিল বিভাগ।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ